ইন্টারনেট ছাড়াই অনুবাদ, সাড়া ফেলেছে চবি শিক্ষার্থীর তৈরি অ্যাপ

ধরুন আপনি এমন একটি জায়গায় আছেন যেখানকার ভাষা আপনি বুঝেন না। কিংবা এমন একটি চিঠি, মেইল, নোট কিংবা এমন কিছু আপনার হাতে এসেছে যা ভিন্ন ভাষায় লেখা। আপনি সে ভাষা বুঝেন না। এমন পরিস্থিতে কী করবেন? আপনি বলতে পারেন গুগল ট্রান্সলেটরের কথা। কিন্তু এর জন্য দরকার ইন্টারনেট সংযোগ। আবার একটি নির্দিষ্ট সংখ্যার পর গুগল ট্রান্সলেটর অনুবাদ করতে পারে না। এসব সীমবাদ্ধতা কাটিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. আশরাফুল ইসলাম তৈরি করেছেন এমন একটি অ্যাপ যা দিয়ে সহজে অনুবাদ করা যাবে ইন্টারনেট ছাড়া।

অ্যাপটি গত বছরের ৫ অক্টোবর প্লে স্টোরে অনুমোদন পায়। ইতোমধ্যেই যার ব্যাবহারকারীর সংখ্যা অর্ধলক্ষ ছাড়িয়ে গেছে। প্লে স্টোরে যার রেটিং বর্তমানে ৫ এর মধ্যে ৪.৮।‌ ‘ট্রান্সলেট স্টুডিও অফলাইন’ নামক অ্যাপটিতে নেই কোনো ক্যারেক্টারের সীমাবদ্ধতা। লিখা যত বড়ই হোক না কেন এই অ্যাপ আপনাকে তা অনুবাদ করে দেবে অনায়াসেই। এই অ্যাপ অনলাইনের মাধ্যমে অনুবাদের ফিচারও রয়েছে। যা অফলাইন অনুবাদের তুলনায় ভালো মানের অনুবাদ দিতে সক্ষম। তবে অফলাইন অনুবাদের ক্ষেত্রে প্রথমবার ইন্টারনেট কানেকশনের মাধ্যমে একটি মডেল ডাউনলোড করে নিতে হবে। প্রথমবার মডেল ডাউনলোড করার পর ব্যাবহারকারী অফলাইনে যে কোন সময় অনুবাদ করতে পারবেন।

অনলাইন, অফলাইন অনুবাদ ছাড়াও এই অ্যাপে রয়েছে ইমেজ স্ক্যানার যার মাধ্যমে ব্যাবহারকারী বাংলা, ইংরেজি, হিন্দি, তামিল, মারাঠি ইত্যাদি ভাষাসহ পৃথিবীর ১২০ টি ভাষার লেখা সম্বলিত ছবিকে ট্যাক্সটে (লেখা) ফরমেটে কনভার্ট করে নিতে পারবেন। অফলাইন এবং অনলাইন উভয় ক্ষেত্রে এটি করা যাবে। আরও রয়েছে ভয়েস ট্রান্সলেটর, যার মাধ্যমে ব্যাবহারকারী ভয়েসের মাধ্যমে অনুবাদ করা যাবে। তবে এক্ষেত্রে এটি মোবাইলের ডিফল্ট ল্যাঙ্গুয়েজ অনুযায়ীই অনুবাদ করবে।
এছাড়াও এটি যেকোনো বাক্যের বা শব্দের সঠিক উচ্চারণও বলে দিতে পারবে।

ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার আটলা গ্রামে জন্মগ্রহণ করা আশরাফুল চট্টগ্রবম খবরকে শুনিয়েছে তার অ্যাপ তৈরির পেছনের গল্প। তিনি বলেন, করোনাকালীন লকডাউনে আমার জীবনটা স্মার্টফোনের সাথে বেশি সংযুক্ত হয়ে যায়। স্মার্টফোনে নানা অ্যাপ ব্যাবহার করতে করতে আমার মাথায় চিন্তা আসে কীভাবে একটি অ্যাপ তৈরি করতে হয়। তার ওপর ভিত্তি করে আমি ৬ মাস শুধু কীভাবে অ্যাপ তৈরি করা যায় তার সোর্স খুঁজেছি। বিশ্ববিদ্যালয়ের বড় ভাই তাকবীর এবং শরিফের মাধ্যমে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করি। এরপর বঙ্গ একাডেমিতে একটি অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স করা শুরু করলাম এবং এখনও সেখানে আছি। ওখান থেকেই অ্যাপ তৈরির বিস্তারিত জানা এবং শুরু করা।

আশরাফুল বলেন, অ্যাপ তৈরি করতে আমি বেশ কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। যার মধ্যে সঠিক গাইডলাইন, অর্থনৈতিক সমস্যা, ডিভাইসের সক্ষমতার অভাব ও সঠিকভাবে প্রচার প্রচারণা করতে না পারা। গুগলের মাধ্যমে নিজের অ্যাপ কিংবা প্রোডাক্টের একটি বিজ্ঞাপন দিতে গেলেও অনেক টাকার প্রয়োজন হয়, যার সামর্থ্য আমার নেই। তবে এসব ছাপিয়ে ধৈর্যের সঙ্গে লেগে আছি। একটা সফলতা এসেছে। ইতোমধ্যেই অ্যাপটি অনেক পরিচিতি লাভ করেছে। সামনে আরও ব্যবহার উপযোগী নতুন নতুন ফিচার যুক্ত করার চিন্তা রয়েছে। আশা করি এর ব্যবহার সব শ্রেণির মানুষকে উপকৃত করবে।

আশরাফুল আরও বলেন, অ্যাপটি তৈরি করার পূর্বে আমি আরও একটি অ্যাপ তৈরি করি। যার নাম ‌’বাংলা অক্সফোর্ড ৩০০০ ভোকাবুলারি’। এই অ্যাপের মাধ্যমে দৈনন্দিন জীবনে ব্যবহৃত ইংরেজি ভাষার বহুল প্রচলিত ৩ হাজার শব্দ বাংলা অর্থ জানা যায়। আমি ভবিষ্যতে আরও অ্যাপ তৈরি করতে চাই। যা সমসাময়িক চাহিদার পরিপ্রেক্ষিতে মানুষের কাজে লাগবে। আমি মানুষের জন্য ভালো কিছু করতে চাই। বিশ্বাস করি আমি তা পারব।

অ্যাপটি গুগল প্লে স্টোরে Translator Studio: Offline লিখে সার্চ করে ডাউনলোড করা যাবে। যার লিংক: https://play.google.com/store/apps/details?id=com.appodox.translatorstudio

মন্তব্য নেওয়া বন্ধ।