ইন্টারন্যাশনাল বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন লায়ন এম কে বাশার

ডিজিটাল ক্যাম্পাস ও স্মার্ট এডুকেশন প্রচলনসহ সার্বিকভাবে বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ‘ইন্টারন্যাশনাল বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেয়েছেন বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান লায়ন এম কে বাশার ।

দুবাইয়ের মিলেনিয়াম ডাউনটাউন প্লাজায় গত ২২ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত দুই দিনব্যাপী ‘গ্লোবাল বিজনেস কনফারেন্স-২০২৩’ অনুষ্ঠানে লায়ন এম কে বাশারের হাতে সেরা স্বীকৃতির এই পদক তুলে দেওয়া হয়। এনআরবি ওয়ার্ল্ড ও বিজনেস আমেরিকা ম্যাগাজিন এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে ২৫টি দেশের প্রায় ৫শ বিশ্বখ্যাত ব্যবসায়িক প্রতিষ্ঠান, তাদের কর্ণধার ও প্রফেশনালসরা উপস্থিত ছিলেন।

বিজনেস আমেরিকা ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক এনামুল হক এনাম বলেন, লায়ন এমকে বাশার নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করেন এবং দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করেন। আমরা মনে করি একজন যোগ্য ব্যক্তি হিসেবে তিনি এই পদক পেয়েছেন।

কাজের স্বীকৃতি পেয়ে শিক্ষা উদ্যোক্তা লায়ন এম কে বাশার বলেন, আমি দীর্ঘদিন ধরেই ইন্টারন্যাশনাল বিজনেস কমিউনিটির সঙ্গে বিজনেস আইডিয়া এবং সেগুলো বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছি। এ পদক আমার কাজে আরও বেশি অনুপ্রেরণা যোগাবে।

এ সময় দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মো. আবু জাফর, কনস্যুলার জেনারেল বিএম জামাল হোসেনসহ বিভিন্ন দেশের ব্যবসায়ী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষানুরাগী লায়ন এম কে বাশারের সংক্ষিপ্ত পরিচিতি

ইন্টারন্যাশনাল বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন লায়ন এম কে বাশার 1
সময়োপযোগী ডিজিটাল শিক্ষার প্রসারে ক্লান্তিহীন পথিক লায়ন এম কে বাশার

দেশে শিক্ষার অত্যাধুনিক সব সুযোগ সুবিধা নিশ্চিত করে ডিজিটাল ক্যাম্পাস গড়ার অন্যতম পথ প্রদর্শক লায়ন এম কে বাশার। ১৯৭১’র উত্তাল দিনগুলোতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার দরুইন গ্রামে জন্মগ্রহণ করা বাশার বিএসবি ফাউন্ডেশন এবং ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের মাধ্যমে দেশে মানসম্মত শিক্ষা নিশ্চিতের পাশাপাশি দেশের বাইরে উচ্চ শিক্ষায় স্বপ্ন দেখা প্রায় লক্ষ তরুণ-তরুণীর স্বপ্ন পূরণ করেছেন।

লায়ন বাশারের পিতা মোহাম্মদ শরিয়ত উল্লাহ ভূঁইয়া এবং মা সালেহা খাতুন। তিনি ব্রাহ্মণবাড়িয়ায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাগ্রহণ করেন। পরবর্তীতে রাজধানীর ঢাকা কমার্স কলেজ ও ঢাকা কলেজ থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। তার স্ত্রী লায়ন খন্দকার সেলিমা রওশন ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এ দম্পতির তিন কন্যা— বুশরা আরাবি, সারা আরাবি ও বাশারা আরাবি।

আজীবন শিক্ষার জন্য সংগ্রামী একজন মানুষের প্রতিচ্ছবি লায়ন বাশার। বিশ্বজুড়ে সমাদৃত বিষয়ে ক্যারিয়ার গঠন ও বহুবিষয়ে লেখাপড়ার সুযোগ তৈরি করার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছেন দৃঢ়প্রত্যয়ী স্বাপ্নিক ব্যক্তিত্ব লায়ন বাশার। স্বপ্ন শুধু দেখেন না, দেখাতেও পছন্দ করেন। শিক্ষার সব ভালোর সঙ্গে নিজেকে সম্পৃক্ত করছেন প্রতিনিয়ত।

বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠানসমূহ

ইন্টারন্যাশনাল বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন লায়ন এম কে বাশার 2

দেশের শিক্ষা ব্যবস্থায় বিরাট অবদান রেখে চলেছেন লায়ন বাশার তার হাত ধরে গড়ে উঠেছে অসংখ্য প্রতিষ্ঠান। আর সেসব প্রতিষ্ঠান প্রতিনিয়ত আলোকিত মানুষ গড়তে কাজ করে যাচ্ছে। যা এই সমাজ ও দেশকে উন্নত বিশ্বের সাথে ‘টেক্কা’ দিতে সাহায্য করছে।

লায়ন বাশার গড়ে তুলেছেন ক্যামব্রিয়ান স্কুল এ্যান্ড কলেজ, মেট্রোপলিটন স্কুল এ্যান্ড কলেজ, কিংস স্কুল, কিংস কলেজ, মাদরাসাতু সালেহা খাতুন, উইনসাম স্কুল এ্যান্ড কলেজ, ক্যামব্রিয়ান কালচারাল একাডেমি, ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল স্টাডিজ সেন্টার, ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল কলেজ অব এভিয়েশন, ক্যামব্রিয়ান টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট, ক্যামব্রিয়ান স্পোর্টস একাডেমি। এছাড়া (প্রস্তাবিত) ক্যামব্রিয়ান ইউনিভার্সিটির অন্যতম উদ্যোক্তা তিনি।

বর্তমানে তিনি বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক, বিএসবি ট্রাভেলস, বিএসবি ল্যাঙ্গুয়েজ ক্লাব এবং বিএসবি ইভেন্ট অ্যান্ড এক্সপো ম্যানেজমেন্টের প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।