ইয়াবার টাকা স্বর্ণ চোরাচালানে, রোহিঙ্গা মা-ছেলে গ্রেফতার

ইয়াবা বিক্রির লভ্যাংশ দিয়ে স্বর্ণ চোরাচালানে জড়িয়ে যাচ্ছে রোহিঙ্গারা। ধরাও পড়ছে র‌্যাবের হাতে। গ্রেফতার মা-ছেলে হলেন- মা মোছা. ছহুরা খাতুন (৬৮) ও তার ছেলে আসমত উল্লাহ (২৪)। শনিবার (৩০ জুলাই) সকালে সীতাকুণ্ডের জঙ্গল ছলিমপুর থেকে রোহিঙ্গা মা-ছেলেকে গ্রেফতারের পর বিষয়টি আবারও নজরে আসে।

এসময় তাদের দেখানো মতে ঘরের সানশেডের উপরে রাখা শপিং ব্যাগ থেকে ৮টি স্বর্ণের বার, স্বর্ণের ৫টি চেইন, ১ জোড়া বালা, কানের দুল ৩ জোড়া, ৩টি আংটি ও ৪টি লকেট জব্দ করা হয়।

র‌্যাবে দাবি, রোহিঙ্গারা নির্ধারিত ক্যাম্প এরিয়া ছেড়ে তাদের চোরাচালানের নেটওয়ার্ক চট্টগ্রাম শহরে জোরদার করার চেষ্টা করছে। ইয়াবা বিক্রির টাকা স্বর্ণ চোরাচালানে বিনিয়োগ করে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে দিচ্ছে। ফলে সরকারও বিপুল অঙ্কের রাজস্ব বঞ্চিত হচ্ছে।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবছার চট্টগ্রাম খবরকে বলেন, গ্রেফতার মা-ছেলে ২০১২ সালে বাংলাদেশে প্রবেশ করে। ২০১৮ সালা পর্যন্ত তারা কক্সবাজার জেলার ইদগাহে অবস্থান করে। পরে ভাগ্য ফেরাতে হাসমাত তারা চাচা আব্দুস সালামকে ধরে একটি ট্রাভেল এজেন্সির মাধ্যমে ভিসা পাসপোর্ট প্রসেস করে তাকে সৌদি পাঠায়। ৬ বছর সেখানে অবস্থান করার পর তার ভিসার মেয়াদ না বাড়ানোয় অবৈধ হয়ে পড়লে তাকে দেশে পাঠিয়ে দেয়।

তিনি আরও জানান, দেশে এসে বিয়ে করে হাসমাত তার স্ত্রী ও মাকে নিয়ে জঙ্গল সলিমপুর চলে আসে। সেখানেই স্বর্ণ চোরচালান শুরু করে। উদ্ধারকৃত স্বর্ণের আনুমানিক মূল্য ১ কোটি ৫৩ লাখ টাকা।

মন্তব্য নেওয়া বন্ধ।