ঈদে গ্রামে গ্রামে চলছে ফুটবল খেলার আমেজ

মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতরকে কেন্দ্র করে নগর থেকে মানুষ পাড়ি জমিয়েছেন গ্রামে। এখন শহরের জনপদ কিছুটা খালি হলেও গ্রামে গ্রামে চলছে মানুষের মাতামাতি। ঈদের ছুটিতে বাড়ি ফিরে সবাই মাতিয়ে আড্ডা দিচ্ছেন, পরিবার-পরিজনের সাথে সময় কাটাচ্ছেন। আর পারস্পরিক সম্পর্ক আরও বৃদ্ধি করতে এবং ঈদের আনন্দ বাড়িয়ে দিতে গ্রামে গ্রামে চলছে ফুটবল খেলার আয়োজন।

ঈদের দিন এবং ঈদের পরেরদিন চট্টগ্রামের মিরসরাইয়ের বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে ফুটবলের আমেজে মেতেছে এলাকার মানুষ। সোমবার (২৪ এপ্রিল) মিরসরাইয়ের মিঠানালা ইউনিয়ন পরিষদের আলীর পোল এলাকায়ও আয়োজিত হয় প্রীতি ফুটবল খেলার। যেখানে এলাকার বিভিন্ন বয়সী মানুষ বিবাহিত এবং অবিবাহিত দুই দলে বিভক্ত হয়ে কেলায় অংশগ্রহণ করেন। এতে ১-০ ব্যবধানে জয় লাভ অবিবাহিত দল।

এলাকাবাসীরা জানান, আগে একটা সময় গ্রামীণ এলাকাগুলোতে ফুটবল খুবই জনপ্রিয় এবং প্রচলিত খেলা ছিলো। কিন্তু কালের বিবর্তন এখন সে চিত্র আর দেখা যায় না। তবে ঈদ উপলক্ষ্যে এলাকার নবীণ প্রবীণরা একসাথে হওয়ায় ঈদের আনন্দ বাড়িয়ে দিতে এ আয়োজন করা হয়েছে। যেখানে ছিলো এলাকার সকল বয়সী, বিভিন্ন পেশার মানুষের উৎসবমুখর উপস্থিতি।

স্থানীয় বাসিন্দা এবং সমাজকর্মী মোজাম্মেল হক সবুজ বলেন, আমরা প্রায় প্রতি ঈদে এরকম একটি আয়োজনে চেষ্টা করি। এতে আমাদের এলাকার তরুণ প্রজন্ম খেলাধুলায় আরও উৎসাহী হয়। এছাড়া ঈদের মতো এমন আনন্দঘন সময়ে এমন একটা আয়োজন এলাকাবাসীকে আরও উজ্জীবিত করে। আমরা চেয়েছে সবার সাথে একটা মেলবন্দন ঘটাতে।

ঈদে গ্রামে গ্রামে চলছে ফুটবল খেলার আমেজ 1

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য মো. নাছির উদ্দীন বলেন, মাদকের বিরুদ্ধে বর্তমান সরকার সর্বদা কঠোর অবস্থানে রয়েছে। আমাদের চেয়ারম্যান মহোদয়েরও মাদকের বিরুদ্ধে কড়া নির্দেশ রয়েছে। আর মাদকমুক্ত সমাজ বিনির্মাণে খেলাধুলার বিকল্প নেই। আমরা এলাকার তরুণ প্রজন্মের কাছে খেলাধুলার গুরুত্ব বুঝতে একটা একটা ‘বার্তা’ পৌঁছে দিয়েছি। যাতে তারা ভবিষ্যতে খেলাধুলায় নিজেদের সম্পৃক্ত করে। যা এক দিক দিয়ে তাদের মাদক থেকে দূরে রাখবে অন্যদিকে শারীরীক এবং মনসিক বিকাশে সহায়তা করবে।

এতে আরও উপস্থিত ছিলেন সমাজকর্মী আবু সায়েম, স্থানীয় মাস্টার মহব্বত উল্ল্যাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ইফতেখায়রুল ইসলামসহ এলাকার বিভিন্ন স্তরের জনসাধারণ। এছাড়া পুরো আয়োজনে সকলকে সম্পৃক্ত করেন স্থানীয় তরুণ তারেক আজিজ।

মন্তব্য নেওয়া বন্ধ।