এফআইআরসির সঙ্গে জিইএন বাংলাদেশ ও ডব্লিউইউএসটি সমঝোতা

উদ্ভাবন-গবেষণায় এক সঙ্গে কাজ করে দেশের বেসরকারি খাতকে আরও সমৃদ্ধ করতে এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের (এফআইআরসি) সঙ্গে গ্লোবাল এন্টাপ্রেনারশিপ নেটওয়ার্ক বাংলাদেশ (জিইএন বাংলাদেশ) এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (ডব্লিউইউএসটি) সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

শনিবার (২১ অক্টোবর) রাজধানীর হাটখোলায় এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারে (এফআইআরসি) এ বিষয়ে আলাদা দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।

এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এবং এফবিসিসিআই –এর সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন। এছাড়া গ্লোবাল অন্ট্রাপ্রেনরশিপ নেটওয়ার্ক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. সবুর খান এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি –এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে এফআইআরসি চেয়ারম্যান মো. জসিম উসিন বলেন, এফআইআরসি বাংলাদেশের উদ্ভাবন ও গবেষণার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গ্লোবাল এন্টাপ্রেনারশিপ নেটওয়ার্ক বাংলাদেশের (জিইএন বাংলাদেশ) সঙ্গে এই সমঝোতা স্মারকের মাধ্যমে আমরা বাংলাদেশের উদ্ভাবন ও গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি সাধন করতে পারব বলে আশা করছি।

গ্লোবাল এন্টাপ্রেনারশিপ নেটওয়ার্ক বাংলাদেশের (জিইএন বাংলাদেশ) ব্যবস্থাপনা পরিচালক ড. মো. সবুর খান বলেন, জিইএন বাংলাদেশ সব সময়ই বাংলাদেশের উদ্ভাবন ও গবেষণার ক্ষেত্রে অবদান রাখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এফআইআরসির সঙ্গে আমাদের এই সমঝোতা স্মারক সেই লক্ষ্য আরও এগিয়ে নিতে সাহায্য করবে। সমঝোতা স্মারক অনুযায়ী, উভয় প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করে বাংলাদেশের উদ্ভাবন ও গবেষণার ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচন করবে।

ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (ডব্লিউইউএসটি) চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ বলেন, সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে বাংলাদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদার হবে।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআই -এর পরিচালক মো. নিয়াজ আলী চিশতী, সাবেক পরিচালক আক্কাস মাহমুদ, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ, এফআইআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা বিকর্ণ কুমার ঘোষ, ব্যবসায়ী নেতৃবৃন্দ প্রমুখ।

মন্তব্য নেওয়া বন্ধ।