এলাচের দ্বিগুণ দাম, নেই মূল্য তালিকা—খাতুনগঞ্জে জরিমানা ৫১ হাজার

পবিত্র মাহে রমজানকে সামনে রেখে বাজার নিয়ন্ত্রণে অভিযান অব্যাহত রেখেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। তৃতীয় দিনের অভিযানে নগরীরর বৃহত্তর পাইকারি বাজার খাতুনগঞ্জের ৬ প্রতিষ্ঠানকে ৫১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (৪ মার্চ) দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এ অভিযান চালান। সহকারী কৃষি বিপণন কর্মকর্তা আবু বক্কর এবং কোতোয়ালি থানা পুলিশ অভিযানে সহায়তায় করেন।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, অভিযানে মূল্য তালিকা না থাকা, ক্রয় বিক্রয় রশিদ না রাখার অভিযোগে মদিনা ট্রেডার্সকে ১০ হাজার, আজমির ভান্ডারকে ৩ হাজার, ফারুক ট্রেডার্সকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর সরাসরি ডিও/এসও বিক্রির দায়ে ভাই ভাই এন্টারপ্রাইজকে ১০ হাজার, দ্বীন এন্ড কোম্পানিকে ৫ হাজার এবং এলাচের বৃহত্তম আমদানীকারক মেসার্স আবু মোহাম্মদ এন্ড কোম্পানিকে আমদানী মূল্যের তুলনায় অতিরিক্ত মূল্যে এলাচ বিক্রির দায়ে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, বিভিন্ন আমদানীকারক প্রতিষ্ঠান এর এলসি পর্যালোচনা করে দেখা যায় শুল্কসহ এলাচের দাম কেজি প্রতি সর্বোচ্চ ১৫০০ টাকা হতে পারে, সেখানে পাইকারি বাজারে বিক্রয় হচ্ছে ২৩০০ থেকে ৩০০০ টাকায়। এছাড়াও বেশ কিছু মসলার দাম বেশী আছে বাজারে। আমরা চেস্টা করছি দাম বাড়ার কারণটি খুজে বের করার জন্য। বারবার হাতবদল বা ডিও/এসও বিক্রিও একটি কারণ হতে পারে।

তিনি বলেন, আজ সামান্য জরিমানা করা হয়েছে, এরপর আরো কঠোর ব্যবস্থা নেয়া হবে। পবিত্র রমজান মাসে চট্টগ্রামের বাজারকে কোন ভাবেই অস্থিতিশীল হতে দেয়া হবে না। জেলা প্রশাসন এর এ ধরনের অভিযান সামনে আরো বাড়বে।

মন্তব্য নেওয়া বন্ধ।