ওয়্যারহাউজ ও চা ব্যবসায় অনিয়ম, জরিমানা ১ লাখ ৩০ হাজার

চট্টগ্রাম নগরীর বায়েজিদ এলাকার সাউথ এশিয়ান টি ইন্টারন্যাশনাল নামক চায়ের ওয়্যারহাউজকে ১ লাখ টাকা এবং বায়েজিদ এলাকার উমামা টি হাউজ ও ডাবলমুরিং এলাকার সাথী টি হাউজ নামে ২টি প্রতিষ্ঠানকে ১৫ হাজার করে ৩০ হাজার টাকা জরিমানা করেছে চা বোর্ডের ভ্রাম্যমাণ আদালত।
বুধবার ও বৃহস্পতিবার (১২ অক্টোবর) বাংলাদেশ চা বোর্ডের উপসচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ রুহুল আমীন নগরীর বিভিন্ন এলাকায় চা ব্যবসায় অনিয়ম বন্ধে এ অভিযান পরিচালনা করেন।

ওয়্যারহাউজ লাইসেন্সের শর্ত লংঘন, সরাসরি মেঝেতে চা সংরক্ষণ, পঁচা মেয়াদোত্তীর্ণ চা ফেলে না দিয়ে সংরক্ষণসহ নানা অনিয়ম এবং চা বোর্ডের ব্লেন্ডার লাইসেন্স ছাড়া বিভিন্ন ব্র্যান্ডে চা বিক্রির অপরাধে এসব জরিমানা করা হয়।

চা বোর্ড সূত্রে জানা গেছে, গত বুধবার (১১ অক্টোবর) সাউথ এশিয়ান টি ইন্টারন্যাশনাল ওয়্যারহাউজে অভিযানের সময় বাগানের নাম ও লেভেলবিহীন ৪৪টি খালি বস্তা এবং ৩৪টি ইনার পলিব্যাগ, বস্তা সেলাই করার সুতা ও মেশিন, সরাসরি মেঝেতে চা সংরক্ষণ, বেশ কিছু খোলা চায়ের বস্তা, ব্রোকার স্লিপের মূল কপি এবং কার্বন কপির গড়মিল; স্বনামধন্য দুটি চা কোম্পানির ডেলিভারি চালান, ব্রোকার হাউজের চায়ের নমুন সংগ্রহের চালানের কপিসহ গুরুতর সব অনিয়মের প্রমাণ পায় আদালত।
এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ রুহুল আমীন বলেন, কিছু ওয়্যারহাউজ চা সংরক্ষণের যথাযথ নিয়ম মানছে না। এছাড়া একটি চক্র অনুমোদনহীন নকল ব্র্যান্ডে নিম্নমানের চা বিক্রির চেষ্টা করছে। চা ব্যবসার এসব অনিয়ম ও প্রতারণা বন্ধে অভিযান চলমান থাকবে।

বাংলাদেশ চা বোর্ডের বিপণন কর্মকর্তা আহসান হাবিব, সহকারী পরিচালক আব্দুল্লাহ আল বোরহান এবং ফটোগ্রাফার আকিব মর্তুজা এ সময় উপস্থিত ছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।