করবান্ধব দেশ গড়তে চাই : এনবিআর চেয়ারম্যান

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমরা বিনিয়োগকারীদের সহায়তা করতে চাই যাতে দেশের উন্নতি হয়। ব্যবসাবান্ধব, করবান্ধব দেশ গড়তে চাই।

রোববার (২০ মার্চ) সকালে আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে ২০২২-২৩ অর্থবছরের প্রাক-বাজেট মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, দেশি শিল্পের সক্ষমতা বাড়াতে হবে। আমরা ক্ষুদ্র ও কুটির শিল্পকে এগিয়ে নিতে চাই। তবে বিউটি পার্লার থেকে ভ্যাট কমানো যৌক্তিক বলে আমি মনে করি না।

তিনি বলেন, দুই বছরে ধাপে ধাপে কর ও ভ্যাটের কোথায় কোথায় বিজনেসের অন্তরায় সেগুলো শনাক্তের চেষ্টা করেছি। করের বোঝা কমিয়ে নিয়ে আসব। অটোমেশনে দ্রুতগতিতে এগোচ্ছি। দীর্ঘদিনের প্র্যাকটিস, মাইন্ডসেট থেকে সরে আসতে একটু সময় লাগছে।

তিনি আরও বলেন, রিটার্ন সাবমিটের হার বাড়াতে হবে। করপোরেট ট্যাক্সে ভালো সংখ্যা শনাক্ত করেছি, যারা ট্যাক্স দেয় না। কিছু সংখ্যক কারখানা বন্ধ। অনলাইন ব্যবসায় ভ্যাট, কর প্রয়োগের দাবি যেমন আছে তেমনি বিপরীত প্রস্তাবনাও আছে। নতুন ও নারী উদ্যোক্তাদের বিকাশমান এ খাতে কঠোর হতে চাই না। সামনে অনলাইন শপিং, ব্যবসার এ খাত বাজারের বড় অংশ দখল করবে।

এ সভায় বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীদের পক্ষে শুল্ক সংক্রান্ত ৮৪, ভ্যাট বিষয়ে ২২, আয়কর সংক্রান্ত ১০২টি প্রস্তাব উপস্থাপন করা হয়। পাবলিকলি ট্রেডেড নয় এমন কোম্পানির কর হার আড়াই শতাংশ কমিয়ে সাড়ে ২৭ শতাংশ, পাবলিকলি ট্রেডেড কোম্পানির করহার ২০ শতাংশ নির্ধারণ, সারচার্জে নিট পরিসম্পদ ২ কোটি বাড়িয়ে ৫ কোটি টাকা পর্যন্ত শূন্য করার প্রস্তাব দেওয়া হয়।

এছাড়া চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম লৌহ ও লৌহজাত পণ্য সেক্টরে সরবরাহ পর্যায়ে উৎসে কর কর্তনের হার ২ শতাংশ থেকে ১ শতাংশে নামিয়ে আনার দাবিসহ আয়কর আইনের ৫৩ ধারা অনুযায়ী স্ক্র্যাপে কর হার টন প্রতি ৫০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকায় হ্রাস করা ও চূড়ান্ত নিষ্পত্তি থেকে অব্যাহতি দেওয়ার অনুরোধ জানান। তিনি এলপি গ্যাস শিল্পে বিক্রি পর্যায়ে বিক্রিত মূল্যের ওপর আরোপিত ৭ শতাংশ হারে ভ্যাট বাদ দিয়ে এর পরিবর্তে আমদানি পর্যায়ে প্রতি কেজি ২ টাকা ট্যারিফ ভ্যাট প্রবর্তনের প্রস্তাব করেন।

মতবিনিময় সভায় চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম সভাপতিত্ব করেন। এসময় এনবিআর সদস্য (কাস্টমস নীতি) মো. মাসুদ সাদিক ও এনবিআর সদস্য (আয়কর নীতি) সামস উদ্দিন আহমদ বক্তব্য রাখেন।

এছাড়া উপস্থিত ছিলেন আবুল খায়ের ট্যোবাকোর আবদুল আউয়াল মোহন, রিহ্যাব চট্টগ্রাম অঞ্চলের সভাপতি আবদুল কৈয়ূম চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, অ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন, সিনিয়র সহ-সভাপতি আলতাফ হোসেন বাচ্চু, বিএসআরএমের চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী, দোকান মালিক সমিতির সভাপতি সালেহ আহমদ সোলেমান, ট্রাক কাভার্ড ভ্যান মালিক অ্যাসোসিয়েশনের চৌধুরী জাফর, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী ও কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোরশেদ চৌধুরী ও ছালামত আলী প্রমুখ।

এমএফ

মন্তব্য নেওয়া বন্ধ।