কর্ণফুলীতে কয়লার অবৈধ মজুদ—কারাদণ্ড, জরিমানা

চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া একটি কয়লার ডিপোতে ১১ হাজার মেট্রিক টন কয়লা অবৈধভাবে মজুদের দায়ে একজনকে আটক করে ১ বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বিকালে পুরাতন ব্রিজ ঘাট সংলগ্ন এলাকায় সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন একটি কয়লার ডিপোতে এই অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এবং ফায়ার সার্ভিস সদস্যরা।

এ সময় ওই ডিপোর ইনচার্জ মো. আলামিন কয়লা মজুদের জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র বা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের কোন ছাড়পত্র প্রদর্শন করতে পারেন নাই। তাই তাকে এক বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এছাড়া মজুদকৃত কয়লা আগামী ১ সপ্তাহের মধ্যে নদীর তীর হতে অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, নদীর তীরে অবৈধভাবে কয়লা মজুদ করে পরিবেশের ক্ষতি করছিল প্রতিষ্ঠানটি। এছাড়া কয়লা একটি দাহ্য পদার্থ, নিজে থেকেই এতে আগুন ধরে যেতে পারে। শীতকালে শুষ্ক আবহাওয়ায় এবং সরাসরি সূর্যের আলোতে থাকায় কয়লাগুলোতে আগুনের সূত্রপাত হতে পারে যা মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটতে পারে। কয়লাগুলোকে দ্রুত অপসারণ করতে হবে এবং এরূপ অভিযান ভবিষ্যতে চলমান থাকবে।

মন্তব্য নেওয়া বন্ধ।