কর্মবিরতিতে আটকে গেছে চবির প্রথম বর্ষের উদ্বোধনী ক্লাস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হওয়ার কথা ছিল রোববার (৩০ জুলাই)। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের চলমান কর্মবিরতির ফলে চবির কোনো বিভাগেই প্রথম বর্ষের ক্লাস শুরু করা যায়নি।

রোববার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাশাপাশি কর্মবিরতিতে শামিল হন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীরাও। এসময় শিক্ষক-কর্মকতা ও কর্মচারীদের কোনো কাজ করতে দেখা যায়নি। পূর্বঘোষণা অনুযায়ী আজ সোমবারও (১জুন) তারা কর্মবিরতি পালন করছেন।

এদিকে উদ্বোধনী ক্লাস না হওয়ায় হতাশা প্রকাশ করতে দেখা গেছে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের।

ইংরেজি বিভাগে ভর্তি হওয়া আরাফাত হোসেন নামে এক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস নিয়ে অনেক বেশি আগ্রহী ছিলাম। ভর্তি হবার পর থেকেই অপেক্ষা করতেছিলাম যে কখন ক্লাস শুরু হবে। ক্লাস করার জন্য বাড়ি থেকে চলেও এসেছি। কিন্তু ৩০ জুন আমাদের ক্লাস হবার কথা থাকলেও শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের আন্দোলনের কারণে আমাদের ক্লাস আটকে গেছে। আসলে কবে শুরু হবে সে বিষয়ও জানিনা। এ অবস্থায় আমাদের মধ্যে হতাশা কাজ করতেছে।

মোহাম্মদ পরাগ নামে আধুনিক ভাষা ইন্সটিটিউটে ভর্তি হওয়া আরেক শিক্ষার্থী বলেন, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের আন্দোলনের কারণে আমাদের ক্লাস হয়নি। কবে হবে সে বিষয়েও আমাদের কিছু জানানো হয়নি। বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস নিয়ে আমাদের অনেক প্রত্যাশা ছিল। আমরা বাড়ি থেকে ক্যাম্পাসে এসে বসে আছি, অথচ আমাদের সেই ক্লাসই হচ্ছে না। বিষয়টি অত্যন্ত হতাশার।

এ বিষয়ে জানতে চাইলে, বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ও ভর্তি কমিটির সচিব এস এম আকবর হোছাইন বলেন, ক্লাস শুরুর বিষয়টা বিভাগের চেয়ারম্যান ও ফ্যাকাল্টির ডিনদের ওপর। উনারা কর্মবিরতি পালন করার কারণে ক্লাস শুরু করা যায়নি। বিভাগের চেয়ারম্যান ও ফ্যাকাল্টির ডিনগন যখন চাইবেন তখন ক্লাস শুরু করতে পারবেন।

মন্তব্য নেওয়া বন্ধ।