গণশৌচাগারের ময়লা পানি মাড়িয়ে চলাচল চাতরীবাসীর

দুর্ভোগ নিরসনে পদক্ষেপ নিলেন চেয়ারম্যান

ইজারা নেয়া গণশৌচাগারের ময়লা-আবর্জনার দুর্গন্ধ যুক্ত পানিতে ভরপুর চট্টগ্রামের আনোয়ারার চাতরী চৌমুহনী বাজার। সড়ক ও ফুটপাতের বেহাল অবস্থার মধ্যে নতুন করে যোগ হয়েছে গণশৌচাগারের আবর্জনার দুর্গন্ধ পানিতে। শুধু রাস্তাঘাটই নয়, পানি নিষ্কাশনের ব্যবস্থাও নাজুক। এমনই একটি গুরুত্বপূর্ণ এলাকার গণশৌচাগারের সেপটিক ট্যাংকির পানিতে বাজারের চারপাশের বর্জ্য ভাসছে। ময়লা-আবর্জনার দুর্গন্ধে হাঁটাও দায় পড়েছে ব্যবসায়ী ও স্থানীয়দের।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) দুপুরে উপজেলার চাতরী চৌমুহনী বাজারে জনগণের দুর্ভোগ নিরসনে ছুঁটে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ ও চাতরী ইউনিয়নে চেয়ারম্যান আফতাব উদ্দিন চৌধুরী সোহেল। তাৎক্ষণিক নেন পদক্ষেপ।

স্থানীয়রা জানান, এসব ময়লা পানি মাড়ি দিয়ে চলাচল করতে হচ্ছে। ময়লা-আবর্জনার দুর্গন্ধ যুক্ত পানিতে মশার উপদ্রব তো আছেই। বাজার পরিচালনা কমিটি ও ইজারাদার কেউ কোনো পদক্ষেপ না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছে ব্যবসায়ী ও সাধারণ পথচারীরা। এমনই একটি গুরুত্বপূর্ণ এলাকার গণশৌচাগারের সেপটিক ট্যাংকির পানিতে বাজারের চারপাশের বর্জ্য ভাসছে। ময়লা-আবর্জনার দুর্গন্ধে হাঁটাও দায় পড়েছে ব্যবসায়ী ও স্থানীয়দের।

এ বিষয়ে জানতে চাইলে চেয়ারম্যান আফতাব উদ্দিন চৌধুরী সোহেল বলেন, ‘পানি নিষ্কাসনের ব্যবস্থা ড্রেনে ব্যবসায়ীরা ময়লা আবর্জনা ফেলার কারণে এ জলবদ্ধতা সৃষ্টি হয়েছে। আজ থেকে ড্রেন পরিস্কার ও সংস্কারের কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, সড়ক ও পানি চলাচলে ড্রেনে ময়লা-আবর্জনা না ফেলার জন্য ব্যবসায়ীদের কঠোর নির্দেশ দেয়া হয়েছে।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, গণশৌচাগার যারা ইজারা নিয়েছেন তারাই প্রতিমাসে ৩ হাজার টাকা করে দেন উপজেলা প্রশাসনকে। সে টাকা গুলো দিয়ে গণশৌচাগারের পানি নিষ্কাসনের ব্যবস্থা ও ড্রেন সংস্কারের কাজ করা হয়। পানি চলাচলের ড্রেনে ব্যবসায়ীরা ময়লা রাস্তা বন্ধ ময়লা-আবর্জনা ফেলায় পানি নিষ্কাশনের পথ সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। যার কারণে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। আজ সরেজমিনে গিয়ে এই সমস্যার সমাধান করা হয়েছে।

তিনি আরো বলেন, ব্যবসায়ীরা যদি আন্তরিক না হয়, তাহলে কোনোদিনও বাজারের জলবদ্ধতা নিষ্কাশন দূর হবে না। ড্রেনে মধ্যে ময়লা-আবর্জনা ফেলার কারণে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এমএফ

মন্তব্য নেওয়া বন্ধ।