চট্টগ্রামের আকাশে হঠাৎ ‘সান রিং, জনমনে কৌতুহল

মহাজাগতিক নানা ঘটনাই মানুষকে অবাক করে দেয়। আকাশের দিকে তাকিয়ে সামান্য পরিবর্তন লক্ষ্য করলেই মানুষের মনে নানান প্রশ্ন জাগে। ঠিক তেমনই, অবাক করা ঘটনা ঘটল এবার চট্টগ্রামের আকাশে! আজ দুপুর ১১টায় সেখানকার মানুষ এই ঘটনা প্রত্যক্ষ করার পর তা নিয়ে সোশ্যাল সাইটে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

আমরা অনেকেই সূর্যোদয় ও সূর্যাস্তের সুন্দর ছবি ক্যামেরায় বন্দি করে রাখি, তবে এই মহাকাশীয় ঘটনাটি সূর্যের এক অন্যরকম সুন্দর দিক তুলে ধরেছে। ছবিতে দেখা যাচ্ছে সূর্যকে ঘিরে আছে রামধনু! এটি Sun Halo বা রেনবো রিং অফ সান-ও বলা হয়।

এটি কীভাবে হয়?
সাধারণত বৃষ্টির সময়, বায়ুমণ্ডলে উপস্থিত জলের কণা থেকে রামধনু গঠিত হওয়ার ঘটনা ঘটে। জলীয় বাষ্পের উপর সূর্যের আলো প্রতিফলিত হয়ে এমন বলয়ের সৃষ্টি হয়। অনেক সময়ই হয়, কিন্তু দৃষ্টির মধ্যে আসে না।

বর্ষাকালে পৃথিবী থেকে কিছু দূরে বায়ুমন্ডলে অনেক সময় আইস ক্রিস্টাল গঠিত হয়। সূর্যের কিরণ ক্রিস্টালের উপর পড়ার পরে, উভয়ের মধ্যে ২২ ডিগ্রির পার্থক্য আসে এবং এটি যখন পৃথিবী থেকে দেখা যায়, তখন এটিকে রামধনুর মতো সূর্যের চারপাশে রিং-এর মতো দেখায়। অনেক সময় এতে ৪৬ ডিগ্রিরও অন্তর থাকে।

রাঙ্গুনিয়ার চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইদ্রিস আজগর তার ফেইসবুকে লিখেন–অবাক করা ঘটনা ঘটল আমাদের এই মেঘলা আকাশে! এখানকার মানুষ এই ঘটনা প্রত্যক্ষ করার পর তা নিয়ে সোশ্যাল সাইটে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

বয়স্কদের কাছে এই জাতীয় মহাকাশীয় ঘটনা সম্পর্কিত অনেক গল্প শোনা যায়। অনেকেই মনে করেন, সূর্যদেব সমস্ত গ্রহের রাজা এবং অনেক সময় অন্য সমস্ত গ্রহ তাঁর চারপাশে বিরাজ করে। এই কারণে সূর্যকে একটি উজ্জ্বল বৃত্তে ঘেরা দেখা যায়।

এরকম দৃশ্য অনেক সময়ই দেখা যায়, তবে সবসময় নজরে আসে না।

মন্তব্য নেওয়া বন্ধ।