চট্টগ্রামে করোনা– গ্রামেও দিনে শনাক্ত ২০০ ছুঁই ছুঁই

চট্টগ্রাম নগরের সাথে তাল মিলিয়ে উপজেলাগুলোতেও করোনা আবার ধাক্কা দিচ্ছে। সংক্রমণ নিয়ন্ত্রণে বিধিনিষেধ জারির তিন দিনের মাথায় গত ২৪ ঘন্টায় বিভিন্ন উপজেলার ১৮৮ বাসিন্দার শরীরে পাওয়া গেছে করোনার বিষ। একই সাথে নগরে ৩৬২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এদিন চট্টগ্রামে মোট শনাক্ত ৫৫০ জন।

রোববার (১৬ জানুয়ারি) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘন্টায় সবচেয়ে বেশী করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে হাটহাজারীতে ৪১ জন। তারপর রয়েছে যথাক্রমে রাঙ্গুনিয়ায় ২৭ জন, ফটিকছড়িতে ২০ জন, পটিয়ায় ১৯ জন, বোয়ালখালীতে ১৭ জন, সাতকানিয়ায় ১২ জন, সীতাকুণ্ডে ১০ জন।

এভাড়া চন্দনাইশে ৯ জন, লোহাগাড়ায় ৮ জন, বাঁশখালী ও রাউজানে ৬ জন করে, আনোয়ারায় ৫ জন, মিরসরাইয়ে ৪ জন এবং সন্দ্বীপ ও কর্ণফুলীতে ২ জন করে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন।

২০২০ সালের ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো এক লাখ ৪ হাজার ৯৭৭ জন। আক্রান্তদের ২৮ হাজার ৭৮৩ জন বিভিন্ন উপজেলার, ৭৬ হাজার ১৯৪ জন নগরের বাসিন্দা।

৯ এপ্রিল ২০২০ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে চট্টগ্রামে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়েছিল। জেলায় এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ৩৩৫ জনের। এর মধ্যে বিভিন্ন উপজেলায় মৃত্যু হয়েছে ৬১০ জনের, ৭২৫ জন নগরে।

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ১৩ জানুয়ারি থেকে উন্মুক্ত স্থানে সভা-সমাবেশ নিষিদ্ধসহ ১১ দফা বিধিনিষেধ জারি করেছে সরকার।

করোনা সংক্রমণ ও নতুন ভ্যারিয়েন্ট অমিক্রন নিয়ন্ত্রণে সরকার ঘোষিত ১১ দফা বিধিনিষেধ না মানলে লকডাউন দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

মন্তব্য নেওয়া বন্ধ।