চুয়েটে জাতীয় কবি’র ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের দেখানো সাম্য ও মানবতার মুক্তির পথ ধরে আমাদের এগিয়ে যেতে হবে।

বুধবার (২৫ মে) বিকালে বিশ্ববিদ্যালয়ে আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ভিসি।

ভিসি আরো বলেন, শিশুকাল থেকেই কবি নজরুলের বহুমাত্রিক প্রতিভা বিকশিত হয়েছে। একজন স্বাধীন ও অসাম্প্রদায়িক চেতনার ব্যক্তিত্ব কবি নজরুল আমাদের জন্য অগ্রসর চিন্তা-চেতনার প্রতীক হয়ে থাকবেন।

অনুষ্ঠানে “বিদ্রোহীর শতবর্ষ” শীর্ষক প্রতিপাদ্যের উপর রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত লেখক ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক জনাব রাশেদ রউফ।

তিনি বলেন, কবি নজরুল ইসলামের আর্বিভাব ধূমকেতুর মতো। এরপর আর থেমে থাকেননি। শিল্প-সাহিত্যের সব শাখায় প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। জাতিকে জাগিয়েছেন। মানুষকে চির উন্নত মম শির হতে বলেছেন। তাঁর কবিতা থেকে নতুন সম্ভাবনা ও শক্তি এসেছে। তিনি সকল দ্বিধা ও জটিলতামুক্ত এবং অফুরন্ত প্রাণশক্তির মানুষ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং সঞ্চালনায় ছিলেন উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান।

অনুষ্ঠানের শুরুতে কবি নজরুলের জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়।

এছাড়া দিনটি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে “বিদ্রোহীর শতবর্ষ” শিরোনামে রচনা প্রতিযোগিতা এবং সন্ধ্যায় জয়ধ্বনির আয়োজনে এ বিদ্রোহী কবির স্মরণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।