জহুর আহমদ চৌধুরীর কবরে চসিক মেয়রের শ্রদ্ধা নিবেদন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক মন্ত্রী, মুক্তিযুদ্ধের ইস্টার্ন জোনের চেয়ারম্যান, সিটি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মরহুম জহুর আহমদ চৌধুরীর ৪৯ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

শনিবার (১ জুলাই) সকালে শ্রদ্ধা নিবেদেনের সময় প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, চৌধুরী হাসান মাহামুদ হাসনী, হাসান মুরাদ বিপ্লব, মোঃ জাভেদ, মোহাম্মদ সলিম উল্ল্যাহ, মোহম্মদ ইসমাইল, নুরুল আমীন, আবদুস সালাম মাসুম, মোঃ আশরাফ, শাহেদ ইকবাল বাবু, আবদুল মান্নান, কাজী নুরুল আমীন মামুন, পুলক খাস্তগির, মোহম্মদ ইলিয়াস এবং নূর মোস্তাফা টিনু উপস্থিত ছিলেন।

এ সময় মেয়র বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণার পর, চট্টগ্রামে জহুর আহমদ চৌধুরীর কাছে পাঠিয়েছিলেন দেশে-বিদেশে প্রচারের জন্য। পরবর্তীকালে চট্টগ্রামে প্রতিষ্ঠিত স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধুর এই ঘোষণা প্রচার করা হয়। মুক্তিযুদ্ধে আগরতলায় অবস্থান নিয়ে জহুর আহমদ চৌধুরী মুজিব নগর সরকারের প্রতিনিধি হিসেবে গোটা দক্ষিণ-পূর্বাঞ্চলে মুক্তিযুদ্ধ পরিচালনা করেন। মুক্তিযুদ্ধের শুরুতেই তিনি আগরতলা গিয়ে সাংবাদিকদের মাধ্যমে বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা ও ধ্বংসযজ্ঞের সংবাদ বিশ্ববাসীর কাছে পৌঁছে দেন।

মেয়র আরও বলেন, জহুর আহমদ চৌধুরীই প্রথম বাংলাদেশের পক্ষে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর মাধ্যমে ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করেন এবং মুক্তিযুদ্ধে সহযোগিতার আহ্বান জানান। এজন্য বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসের পাতায় পাতায় চট্টগ্রামের কৃতি সন্তান জহুর আহমদ চৌধুরীর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

মন্তব্য নেওয়া বন্ধ।