টাইগারদের সামনে রানের পাহাড়, তবুও আশায় বুক বেঁধেছেন দর্শকরা

তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশকে ৪১০ রানের পাহাড়সম রানের টার্গেট ছুঁড়ে দিয়েছে ভারত। সিরিজ নিশ্চিত হওয়া বাংলাদেশের সামনে ভারতকে হোয়াইটওয়াশের সুযোগ থাকলেও তা শেষ পর্যন্ত হচ্ছে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। তবে শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আসা বাংলাদেশি দর্শকরা-সমর্থকরা চার শতাধিক রানেও আশা ছাড়েননি। তারা বলছেন, দেখে শুনে ব্যাট করতে পারলে সবকিছুই সম্ভব।

চট্টগ্রামের মিরসরাই থেকে আসা মুনতাসীর রহমান নামে এক দর্শক বলেন, অনেক কষ্ট করে টিকেট নিয়ে খেলা দেখতে এসেছি। বিরাট কোহলি ও ঈশান কিশানের ঝড়ে বিশাল রান বাংলাদেশের সামনে। তবে আমরা আশা করছি দেখে শুনে খেললে বাংলাদেশ জিতবে।

এদিকে প্রথমবারের মতো কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ স্টেডিয়ামে বসে দেখতে এসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাসুদ মন্ডল বলেন, টেলিভিশনে খেলা দেখার থেকে মাঠে দেখার মধ্যে অন্যরকম অনুভূতি আছে। একসাথে সবাই খেলা দেখার মজাই আলাদা। তবে দূর্ভাগ্যের বিষয় হলো বাংলাদেশি বোলাররা আজকে ভালো করতে পারেনি। তবুও দেখা যাক খেলা কোন দিকে যায়।

এর আগে এদিন সকালে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব‌্যাটিংয়ের সুযোগ পেয়ে রানের ফুলঝুরি ছুটিয়ে ৮ উইকেটে ৪০৯ রান করে দুইবারের বিশ্ব চ‌্যাম্পিয়নরা।

ভারতের হয়ে ডাবল সেঞ্চুরি করেছেন তরুণ ক্রিকেটার ঈশান কিশান। সেঞ্চুরি পেয়েছেন বিরাট কোহলি। দুজনের ব‌্যাটিং তাণ্ডবেই মূলত পুড়েছে বাংলাদেশ। দু’জন ২৯০ রানের জুটি গড়েন যা বাংলাদেশের বিপক্ষে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। এর আগে কিম্বারলিতে ২০১৭ সালে হাশিম আমলা ও কুইন্টন ডি কক ২৮২ রান করেছিলেন। তাদের জুটি অবশ‌্য অপরাজিত ছিল।

ঈশান নিজের প্রথম সেঞ্চুরিকে ডাবলে রূপ দিয়েছেন। ১৩১ বলে ২৪ চার ও ১০ ছক্কায় ২১০ রানের ঝকঝকে ইনিংস খেলেছেন বাঁহাতি ওপেনার। রোহিত শর্মার চোটে তাকে সুযোগ দিয়েছিল টিম ম‌্যানেজমেন্ট। সুযোগ কিভাবে কাজে লাগাতে হয় তা ভালোভাবে করে দেখিয়েছেন ইশান। 

সেঞ্চুরি পাওয়া বিরাট কোহলি ১ রানে লিটনের হাতে ক‌্যাচ দিয়ে জীবন পান। এরপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। ৯১ বলে ১১ চার ও ২ ছক্কায় ১১৩ রান করেন। ২০১৯ সালের পর বিরাট কোহলি প্রথম ওয়ানডে ফরম‌্যাটে সেঞ্চুরির স্বাদ পেলেন। যা তার ক‌্যারিয়ারের ৪৪তম ওয়ানডে সেঞ্চুরি।

তিন ম‌্যাচ সিরিজে ২-০ ব‌্যবধানে এগিয়ে বাংলাদেশ। আজ বাংলাদেশ জিতলে প্রথমবার ভারতকে হোয়াইটওয়াশ করার স্বাদ পাবে।

মন্তব্য নেওয়া বন্ধ।