দ্রুত সময়ের মধ্যে এ সংঘাত নিয়ন্ত্রণে আসবে : শিক্ষা উপমন্ত্রী

ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের চলমান সংষর্ষ নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। দ্রুত সময়ের মধ্যে এ সংঘাত নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

মঙ্গলবার (১৯ এপ্রিল) তিনি একটি গণমাধ্যমকে এ কথা জানান।

উপমন্ত্রী বলেন, আশেপাশের ভবনগুলোর উপর থেকে ইটপাটকেল ছোড়া হচ্ছে বলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হচ্ছে। তবে আমরা সব পক্ষের সঙ্গে কথা বলছি। সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চলছে। আশা করি দ্রুত সময়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

তিনি বলেন, নিউমার্কেট পরিচালনা কমিটি ও ঢাকা কলেজের শিক্ষকদের সঙ্গে কথা হয়েছে। শ্রমিক ও ব্যবসায়ীদের বলা হয়েছে মার্কেটের ভেতরে ঢুকে তালা লাগিয়ে দিতে। পুলিশের সহায়তায় ঢাকা কলেজ শিক্ষার্থীদের ক্যাম্পাসের মধ্যে নিয়ে যাওয়া হবে।

সকাল থেকেই নিউ মার্কেট এলাকায় উত্তেজনা শুরু হয়। রাতের ঘটনার জেরে সকাল থেকে ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলছে। বেলা ১১টা পর আবারও রণক্ষেত্রে পরিণত হয় রাজধানীর নিউ মার্কেট এলাকা। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে এ সংঘর্ষে আরও ছড়িয়ে পড়ে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা চন্দ্রিমা ও নূর জাহান মার্কেটে আগুন দিয়েছে।

এদিকে সংঘর্ষের ঘটনায় ইট পাটকেলের আঘাতে আহত অবস্থায় ৩৫ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদিকে ব্যবসায়ী পক্ষের ১০ জনের বেশি আহত হয়েছেন। তারা জরুরি বিভাগে চিকিৎসাধীন রয়েছে। এছাড়া সংঘর্ষের ঘটনায় বেসরকারি টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির অপরাধ বিষয় প্রতিবেদক আসিফ জামান সুমিত, একই টেলিভিশন চ্যানেলের ক্যামেরা পারসন, এসএ টিভির ক্যামেরা পারসনসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

পুলিশের উপকমিশনার সাজ্জাদুর রহমন জানান, দুপক্ষ আবারও মুখোমুখি হয়েছে। আমরা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছি।

এ সংঘর্ষের কারণে সায়েন্সল্যাব থেকে নিউমার্কেট পর্যন্ত অন্তত ৭৫টি বিপণিবিতান বন্ধ রয়েছে বলে দোকান মালিকরা জানিয়েছেন। ঈদের এই ভরা মৌসুমে সংঘর্ষ আর দোকানপাট বন্ধ থাকায় উদ্বেগ রয়েছে তাদের মধ্যে।

এমএফ

মন্তব্য নেওয়া বন্ধ।