নানা আয়োজনে জহুর আহমদ চৌধুরীকে স্মরণ করলো নগর আওয়ামী লীগ

১ জুলাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক মন্ত্রী, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর বীর মুক্তিযোদ্ধা মরহুম জহুর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী।
খতমে কোরআন, দোয়া-মিলাদ মাহফিল ও আলোচনা সভাসহ নানা আয়োজনে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জহুর আহমদ চৌধুরীকে স্মরণ করলো তার উত্তরসূরীরা।

সময়ের ব্যবধানে জহুর আহমদ চৌধুরীর সন্তান মাহতাব উদ্দীন চৌধুরী এখন পিতা হাতে প্রতিষ্ঠা লাভ করা নগর আওয়ামী লীগের সভাপতির (ভারপ্রাপ্ত) দায়িত্ব পালন করছেন। তাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ গ্রহণ করেন সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, সাংসদ নোমান আল মাহমুদ, সাবেক চসিক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, শ্রমিক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি সফর আলী, নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ সালাম প্রমূখ নেতৃবৃন্দ।

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, জহুর আহমদ চৌধুরী স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিসভায় শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। শ্রমমন্ত্রী হিসেবে তিনি জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সংস্থার সম্মেলনে (আই এল ও কনভেনশন) বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তিনি ১৯৭৩ সালের সংসদ নির্বাচনে কোতোয়ালী-পাঁচলাইশ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন এবং সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত হয়ে দক্ষতা সঙ্গে দায়িত্ব পালন করে চট্টগ্রামের মূখ উজ্জল করে গেছেন।

তিনি আরও বলেন, ১৯৭৪ সালের ১ জুলাই মৃত্যু বরণ আগ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির শ্রম বিষয়ক সম্পাদক ছিলেন। তাঁর মুক্তিযুদ্ধে অবদান, দলের জন্য ত্যাগ আমাদের আগামী দিনে চলার পথের পাথেয় হিসেবে কাজ করবে।

মন্তব্য নেওয়া বন্ধ।