নাসিমন ভবনে আবদ্ধ চট্টগ্রাম বিএনপি এবার বৃষ্টিতে স্বেচ্ছায় গৃহবন্দি

চট্টগ্রাম নগর বিএনপি, স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনসহ বিভিন্ন সময়ে বিভিন্ন দাবীতে পুরো নগরজুড়ে কর্মসূচি পালনের ইতিহাস রয়েছে। সেই বিএনপিকে ডা. শাহাদাত-বক্কর দলীয় কার্যলয়-নাসিমন ভবন ও ভবনের চার দেয়ালে আবদ্ধ করে রেখেছেন সেই ২০১৬ সাল থেকে। আট বছরেও কাজির দেউড়ির বাইরে নিতে পারেননি তারা।

ঈদের আগে চট্টগ্রাম নগর কমিটি বিলুপ্ত করা হলেও দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ১ জুলাই কেন্দ্রীয় বিএনপি সমাবেশের কর্মসূচি ঘোষণা করে। আষাঢ়ের টানা বৃষ্টিতে কেন্দ্র ঘোষিত সেই কর্মসূচি বাতিল করে ঘরে থাকার সিদ্ধান্ত নিয়েছে নগর বিএনপি। সমাবেশের কয়েক ঘন্টা আগে বিএনপির পক্ষ থেকে সমাবেশ বাতিলের বিষয়টি গণমাধ্যমকে জানানো হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রামে বিএনপির প্রথম বিক্ষোভ সমাবেশ ছিল এটি। সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেকমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল।
সোমবার (১ জুলাই) সকালে তাঁর বাসায় বৈঠক শেষে ১১টা ৫০ মিনিটে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে সমাবেশ স্থগিতের বিষয়টি জানিয়েছেন সমাবেশের সমন্বয়ক এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।
ফেসবুক পোস্টে তিনি লিখেন, ‘দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিএনপি চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে আজকের সমাবেশ স্থগিত করা হয়েছে।’

সরেজমিন দেখা যায়, সমাবেশ স্থগিত ঘোষণা করার আগ থেকেই দলটির নেতাকর্মীরা নূর আহমেদ সড়কে সমাবেশস্থলে ভিড় করতে থাকেন। সমাবেশ স্থগিতের সিদ্ধান্তে অনেক নেতাকর্মীকে নাখোশ দেখা যায়। দলীয় প্রধানের মুক্তির দাবীতে ঘোষিত সমাবেশ বৃষ্টির জন্য স্থগিত করায় নেতৃবৃন্দ সম্পর্কে বিরুপ মন্তব্য করতেও তারা ছাড়েননি।

তবে বিএনপির চট্টগ্রাম বিভাগী সহ-সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মীর হেলাল জানান, সমাবেশ আগামী ৮ জুলাই (সোমবার) বিকেল ৩টায় নুর আহাম্মদ সড়কে অনুষ্ঠিত হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।