পাহাড়ি পথ পেরিয়ে স্কুল পরিদর্শনে বিভাগীয় কমিশনার

খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালা উপজেলার দুর্গম লম্বাছড়ায় নির্মাণাধীন স্কুল পরিদর্শন করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।
রোববার (৪ ফেব্রুয়ারি) সকালে তিনি উপজেলার মেরুং ইউনিয়নের লম্বাছড়া গ্রামের জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের নিমার্ণ কাজ, স্থানীয় কমিউনিটি ক্লিনিক ও আশ্রয়ন ঘর পরিদর্শন করেন।

এ সময় খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ কাশেম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুনুর রশীদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবুল হাসনাত খাঁন, ভূমিদাতা খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের আর্থোপেডিক সার্জন ডা. নয়নময় ত্রিপুরা, মেরুং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদা বেগম লাকী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুস সালাম, জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের নতুন শিক্ষার্থী—অভিভাবকসহ স্থানীয় হেডম্যান—কার্বারী উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেন, ‘পাহাড়ি জনপদে শিক্ষার আলো জ্বালিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন এ এলাকার বাসিন্দারা। তাদের গৌরবময় এই উদ্যোগের পাশে দাড়িয়েছে প্রশাসন। ইতিমধ্যে ২৩ লক্ষ টাকা সরকারি বরাদ্ধ হয়েছে স্কুলটি নির্মাণে। স্কুলটির পাঠদান ও এমপিও ভুক্তি সহ বিভিন্ন অবকাঠামো নির্মাণে সকলকে একযোগে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, ‘জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠার মধ্যদিয়ে লম্বাছড়া বাসির ভাগ্য বদলের দুয়ার খুলেছে। লম্বাছড়ায় কমিউনিটি ক্লিনিক, আশ্রয়ন প্রকল্পের ঘর ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে। স্কুলটির প্রতিষ্ঠায় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দাদের অবদান রয়েছে। পাহাড়ের দুর্গম এলাকা গুলোতে শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ ব্যবস্থাকে সহজ করতে জেলা প্রশাসনের কাজ অব্যাহত রয়েছে।’

দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ কাশেম বলেন, ‘বর্তমান সরকার স্মার্ট গ্রাম প্রতিষ্ঠার লক্ষে কাজ করছে। লম্বাছড়া সহ উপজেলার দুর্গম এলাকাগুলোতে সরকারির নানান উদ্যোগ তুলে ধরে তিনি নির্মাণাধীন স্কুলে ওয়াশব্লাক নির্মানের ঘোষনা দেন।’

এ সময় দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুনুর রশীদের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসকল কথা বলেন।

আলোচনার একপর্যায়ে স্থানীয় বাসিন্দাদের দাবীর মুখে লম্বাছড়া থেকে মেরুং বাজার স্থায়ী সড়ক নির্মান ও গ্রামটিতে বিদ্যুৎ সংযোগের দাবী জানালে উপস্থিত অতিথিরা এ দাবী পূরণে আশ্বস্ত করেন।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম পরিদর্শনের একপর্যায়ে নির্মাণাধীন জেলা প্রশাসক স্কুল এন্ড কলেজের ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বিদ্যালয়ের পোশাক, ব্যাগসহ নানান শিক্ষাসামগ্রি বিতরণ করেন।

এর আগে গেল ৫ ডিসেম্বর জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন ও নির্মান কাজের উদ্ভোধন করেন খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান। সে সময় তিনি স্কুলটির প্রতিষ্ঠায় ৫ লক্ষ টাকা অনুদানের ঘোষনা দেন।

মন্তব্য নেওয়া বন্ধ।