পাহাড় রক্ষায় ছুটছেন স্বয়ং জেলা প্রশাসক ফখরুজ্জামান

চট্টগ্রামের পাহাড় রক্ষায় এবার ছুটছেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। খাস জমি উদ্ধার ও পাহাড় কাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নগরীর বিভিন্ন পাহাড় পরিদর্শন করেছেন জেলা প্রশাসক।
সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকেল ৫টা থেকে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের নেতৃত্বে জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বদিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল ও সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকসহ উধ্র্বতন কর্মকর্তাগণ নগরীর বিভিন্ন পাহাড় পরিদর্শন করেন।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বেদখল হওয়া সরকারি জায়গা উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্যে আমরা সরেজমিন পরিদর্শন করেছি। সরকারি জায়গা উদ্ধার করার জন্যে আমরা ইতিমধ্যে কার্যকরী পদক্ষেপ নিয়েছি। কয়েক দিনের মধ্যেই বেদখল হওয়া জায়গা উচ্ছেদ পূর্বক উদ্ধার করা হবে।

তিনি আরও বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে পাহাড় কাটার বিরুদ্ধে অনেকগুলো অভিযান পরিচালিত হয়েছে। ইতিমধ্যেই আমরা পাহাড় কাটার সাথে সম্পৃক্ততদের জেল-জরিমানা করেছি। পাশাপাশি নিয়মিত মামলাও করা হচ্ছে। পাহাড় ও টিলা রক্ষায় জেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, নগরীর খুলশী এলাকায় বেশ কয়েকটি পাহাড়ে সরকারি জায়গা দখল করে অবৈধভাবে বসবাস রয়েছে। প্রায় ১০ একর খাস জমি এভাবে ভূমিদস্যুদের কুক্ষিগত আছে। সেগুলো দ্রুততার সাথে উচ্ছেদ অভিযান পরিচালনা করে সরকারি জায়গা উদ্ধারে জেলা প্রশাসক স্যার নির্দেশনা দিয়েছেন। আমরা শিগগির ব্যবস্থা গ্রহণ করবো।

মন্তব্য নেওয়া বন্ধ।