প্রত্যয় স্কিম: শিক্ষকদের সাথে এবার আন্দোলনে কর্মকর্তা-কর্মচারীরা

বেঁধে দেওয়া সময়ের মধ্যে সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ বাতিল না হওয়ায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষকরা। এছাড়া শিক্ষকদের পাশাপাশি এবার কর্মবিরতিতে শামিল হয়েছে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও।

রোববার (৩০ জুন) পূর্ব ঘোষণা অনুযায়ী পূর্ণদিবস কর্মবিরতি পালন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। এ সময় প্রত্যেক বিভাগেই শিক্ষকরা ক্লাস নেওয়া থেকে বিরত থাকেন।

এ সময় আগামীকাল সোমবার (১ জুলাই) থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে বলে জানিয়েছে চবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। কর্মবিরতিতে বন্ধ থাকবে ক্লাস, পরীক্ষা, দাপ্তরিক কাজসহ সবকিছু বন্ধ থাকবে।

পাশাপাশি একইদিন রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত কর্মবিরতি পালন করেন চবি কর্মকর্তারা। এ সময় তারা অফিসার সমিতির কার্যালয়ে অবস্থান করেন।

অফিসার সমিতির নেতৃবৃন্দরা বৈষম্য মূলক প্রত্যয় স্কিম হতে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহকে বাদ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বানে জানান। এ সময় আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফডারেশনের আহ্বানে আগামী ১, ২ ও ৩ জুলাই পূর্ণদিবস কর্মবিরতি পালনের ঘোষণা দেন চবি অফিসার সমিতির সভাপতি রশিদুল হায়দার জাবেদ।

এছাড়া সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার এবং বিশ্ববিদ্যালয় মজুরী কমিশনের প্রণীতব্য অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধন করতে দেখা গেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতিকেও।

মানববন্ধনে বক্তারা বলেন, আগামীকাল সকাল ৮টা থেকে ১টা পর্যন্ত কর্মচারীরা কর্মবিরতি পালন করবেন। দাবি আদায় না হলে একটানা কর্মবিরতিতে যাবেন বলেও ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা।

মন্তব্য নেওয়া বন্ধ।