ফুটপাত ও রাস্তা বন্ধ করে ভবন নির্মাণ, পথচারীদের দূর্ভোগ

ভবন নির্মাণে কোন নিয়ম নীতির তোয়াক্কা না করেই সড়কে যত্রতত্র ইট, কংক্রিট, বালু, সিমেন্টের বস্তার স্তূপ রেখে ভবন নির্মাণ করছেন আবদুর রহমান ইশান নামের এক ভবন মালিক। এতে করে বন্ধ হয়ে যায় চলাচলের পথ ও ফুটপাত। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে আসলেও মিরসরাই পৌরসভা ও স্থানীয় প্রশাসন থেকে কোন কার্যকর পদক্ষেপ নেয়নি না বলে অভিযোগ স্থানীয়দের। এতে চরম দুর্ভোগের পোহাচ্ছেন পৌরবাসীরা।

শনিবার (২৯ এপ্রিল) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌরসদরের মিরসরাই থানার সামনে (পশ্চিম পাশে) বাস কাউন্টার সংলগ্ন আবদুর রহমান ইশানের বহুতল ভবন নির্মাণের কাজে ইট, বালু, কংক্রিট ও সিমেন্টের বস্তা রেখে চলছে ভবন নির্মাণের কাজ। ফুটপাত দখল করে চলছে ঢালাইয়ের কাজ ৷ ইটের কংক্রিট ফুটপাত বেয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পর্যন্ত করা হয়েছে মজুদ। এতে পথচারীরা ঝুঁকি নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচল করছে। শুধু তাই নয় সড়কের উপর রাখা হয়েছে ভবন নির্মাণে ব্যবহারের জন্য রড। এসব রডে যেকোন সময় বিপদ ঘটতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

এছাড়া ওই বহুতল ভবন নির্মাণে ব্যবহার করা হয়নি কোন সতর্কতা। কোন ধরনের নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই নির্মাণ করা হচ্ছে উপজেলার গুরুত্বপূর্ণ সড়কের পাশে ভবন। তাই পথচারীদের চলাচলে যে কোন সময় দুর্ঘটনার আশঙ্কা করছেন পৌর বাসিন্দারা।

সাফিন আহমেদ নামে এক পথচারী বলেন, অনেকদিন ধরেই রাস্তার উপর পাথর, বালু ও ইট রেখে ভবন নির্মাণ কাজ করছে। এতে সাধারণ পথচারীদের চলাচলে দুর্ভোগ বেড়েছে। রাস্তার উপর নির্মাণ সামগ্রী রাখার পাশাপাশি ফুটপাত বন্ধ করে ভবন নির্মাণ করছে এ নিয়ে কারো কোন মাথা ব্যাথা নেই।

এ বিষয়ে নির্মাণাধীন ভবনের মালিক আবদুর রহমান ইশানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এটি করা উচিত হয়নি। আমাদের ভুল হয়েছে। আমরা নিরুপায় হয়ে এভাবে রাস্তার উপর কাজ করছি। অন্য কোন জায়গা নেই। আমি নিজে দাঁড়িয়ে থেকে কাজ করাচ্ছি যাতে কোনো সমস্যা না হয়।

মিরসরাই পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জহির উদ্দিন বলেন, পৌরসভার অনুমতি ছাড়া দিনে-দুপুরে ফুটপাত বন্ধ রেখে এভাবে নির্মাণাধীন ভবনের কাজ একটি দণ্ডনীয় অপরাধ। আমি ভবনের মালিককে বলার পরও তারা কাজ বন্ধ করেনি। উল্টো এসিল্যান্ড সাহেব মৌখিকভাবে অনুমতি দিয়েছেন এমনটা জানিয়েছে আমাকে।

মিরসরাই পৌরসভার মেয়র মো. গিয়াস উদ্দিন বলেন, পৌর এলাকায় রাস্তার উপরে ও ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রী রেখে যারা ভবন নির্মাণ করা উচিত নয়। বিষয়টি আমি খতিয়ে দেখছি।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা জেরিন বলেন, পৌরসদরের ওই নির্মাণাধীন ভবন কর্তৃপক্ষকে এর আগেও সতর্ক করেছিলাম। এখন অবশ্যই এর বিরুদ্ধে ব্যবস্থা নিব।

মন্তব্য নেওয়া বন্ধ।