বঙ্গবন্ধুর সাহসিকতায় জাতি পাকিস্তানি বাহিনিকে পরাজিত করেছে—চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সাহস জুগিয়েছেন, তার সাহসিকতায় এই বাঙালি জাতি পরাজিত করেছে পাকিস্তানি বাহিনীকে, অর্জন করেছে এদেশের স্বাধীনতা। ভীরু বাঙালি বলে পরিচিত এই জাতিকে তিনি সাহস জুগিয়ে স্বাধীনতার ডাক দিয়েছেন। তার ডাকে সাড়া দিয়ে এদেশের মানুষ ভীরু বাঙালির অপবাদ গুছিয়ে যুদ্ধে ঝাপিয়ে পড়ে আমাদেরকে এনে দিয়েছেন লাল-সবুজের পতাকা।

শুক্রবার (১৬ই ডিসেম্বর) চবির জারুল তলায় জাতীয় বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম মনিরুল হাসানের সভাপতিত্বে আয়োজিত হয় এ আলোচনা অনুষ্ঠান।

অনুষ্ঠানে উপাচার্য আরও বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে এবং তাঁরই শক্তি, সাহস ও সম্মোহনী নেতৃত্বে স্বাধীনতা পিয়াসী নিরস্ত্র বাঙালি জাতির সশস্ত্র পাকিস্তানি হায়েনাদের বিরুদ্ধে লড়াই করে বিজয় ছিনিয়ে আনা বিশ্ব ইতিহাসের এক অবিস্মরনীয় ঘটনা। জাতির পিতা বাঙালি জাতিকে উপহার দিয়েছেন একটি লাল-সবুজের পতাকা। জাতির পিতা যে শক্তি, সাহস ও দৃঢ় মনোবল নিয়ে এ দেশের মানুষের মুখে হাসি ফোটানোর জন্য নিরলস লড়াই-সংগ্রাম করেছিলেন এবং যে স্বপ্নের বীজ বপন করেছিলেন; তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা জাতির পিতার সেই স্বপ্ন বাস্তবায়নে অবিরাম কাজ করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, আমাদের দেশ যত ছোটই হোক আমরা গর্ব করে বলতে পারি বিশ্বের মানচিত্রে এটি বাংলাদেশ। এটি হাজার বছরের নিপীড়িত বাঙালির দেশ। এখানে আমরা স্বাধীনভাবে নিশ্বাস নিতে পারি। কেউ আমাদের মাথা নত করতে পারবে না।

ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।
এতে বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, আমরা সকল মতামত ও ভেদাভেদ ভুলে নতুন প্রজন্মকে স্মার্ট বাংলাদেশ তৈরির জন্য গড়ে তুলি। বঙ্গবন্ধুর আর্দশে পুরো জাতিকে তৈরি করতে হবে।

এছাড়াও এতে বক্তব্য রাখেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. খায়রুল ইসলাম, আলাওল প্রভোস্ট অধ্যাপক ড. ফরিদুল আলম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষসহ প্রমুখ শিক্ষকবৃন্দ।

মন্তব্য নেওয়া বন্ধ।