বাঁশখালীতে ভূমি সেবা ও উন্নয়ন কর আদায় সহজীকরণে ক্যাম্পিং-র‍্যালি

‘ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ভূমি অফিসের উদ্যোগে ভূমি সেবা ও উন্নয়ন কর আদায় সহজীকরণে ক্যাম্পিং ও র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) সকাল ১০টায় উপজেলা ভূমি অফিসের নাগরিক কর্নারে অনুষ্ঠিত ক্যাম্পিং ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. উমর ফারুক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আলোচনা সভা, ক্যাম্পিং ও র‍্যালীতে এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সমরঞ্জন বড়ুয়া, উপজেলা কৃষি কর্মকর্তা মো. আবু ছালেক, চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীসহ স্থানীয় জনপ্রতিনিধি, তহশীলদার, এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও স্টেইক হুল্ডারগণ।

জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক বলেন, ‘ভূমি উন্নয়ন কর আদায় ও প্রদানে সেবা সহজীকরনের জন্যেই এই ক্যাম্পিং ও র‍্যালী করেছি যাতে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়। অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্যে সকলকে রেজিষ্ট্রেশন করার জন্যে আমরা উদ্ভুদ্ধ করছি। জনগনের দোরগোড়ায় সেবা পৌছে দেয়ার জন্যেই তহশীল অফিসগুলোতে এ ক্যাম্পিং চালু থাকবে ‘

তিনি আরও বলেন, বাঁশখালী উপজেলা ভূমি অফিসে সকল সেবা প্রার্থীর জন্যে নাগরিক কর্নার করা হয়েছে যাতে মানুষ এসিল্যান্ডের কাছে এসে সরাসরি সেবা নিতে পারেন। ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী অনলাইনে নামজারী ও ভূমি উন্নয়ন কর আদায়সহ যাবতীয় কাজ করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, ‘বাঁশখালী উপজেলা ভূমি অফিস নিজস্ব উদ্যোগে আজকে ক্যাম্পিং ও র‍্যালী করে জনসাধারনের জন্যে সেবা উন্মুক্তকরণে সহজ করছে। জনসাধারনের যাতে ভূমি সম্পর্কিত সেবা নিয়ে ঝামেলা ও ভোগান্তি কম হয় এজন্যে সকলকে ভূমি সেবা বা ভূমি উন্নয়ন কর বিষয়ে অবহিত করছেন যা এক অনন্য উদ্যোগ।’

এ উপলক্ষ্যে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালি উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে উপজেলা ভূমি অফিসে শেষ হয়। ক্যাম্পিং সকাল ৯ ঘটিকা থেকে শুরু হয়ে চলে দিনব্যাপী।

মন্তব্য নেওয়া বন্ধ।