বাংলাদেশের টার্গেট ‘হোয়াইটওয়াশ’

তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ইতিমধ্যে দুই ম্যাচ জিতে সিরজ নিজেদের করে নিয়েছে টাইগাররা। এবার শেষ ম্যাচে ভারতকে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবাতে পারলেই সৃষ্টি হবে নতুন ইতিহাস। আর সেই ইতিহাস গড়তেই মাঠে নামছে বাংলাদেশ।

ইনজুরির কারণে আজকের ম্যাচ থেকে ছিটকে গেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তার অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। এদিকে স্পিনার কুলদীপ যাদবকে দলে নেওয়া হয়েছে।

২০১৫ সালে ভারতের বিপক্ষে প্রথম দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। সাত বছর পর মেহেদী হাসান মিরাজের বীরত্বে আবার ঘরের মাঠে সিরিজ জয়। চট্টগ্রামে শেষ ম্যাচ জিততে পারলে প্রথমবারের মতো ওয়ানডের অন্যতম পরাশক্তি ভারতকে হোয়াইটওয়াশের স্বপ্ন পূরণ হবে বাংলাদেশের।

বাংলাদেশের জন্য সুযোগ ছিলো তৃতীয় ওয়ানডেতে বেঞ্চের শক্তিমত্তা পরখ করে নেওয়া। তবে সেই পথে না হেঁটে পুরো শক্তি নিয়েই মাঠে নামছে টাইগাররা। কারণ ভারতকে হোয়াইটওয়াশ করার সুযোগ হাতছাড়া করতে চায় না তারা। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছিলেন বাংলাদেশের ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট।

শেন ম্যাকডারমট বলেন, বাংলাদেশ কখনো ভারতকে হোয়াটওয়াশ করতে পারেনি। এবার সে সুযোগ আসছে, দল চাইবে ৩-০ তে ভারতের বিপক্ষে সিরিজ জয় করতে।

সাম্প্রতিক সময়ে টাইগারদের পারফরম্যান্স নিয়েও আলোচনা করেন এ কোচ বলেন, নিউজিল্যান্ড সফরেও টাইগাররা ভালো খেলেছে কিছু ম্যাচ জয়ের কাছে গিয়েও হারতে হয়েছিলো। শেন ম্যাকডরমোড আরো জানান বাংলাদেশ এখন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মূলক ক্রিকেট খেলে যে কোন দলকে হারানোর সামর্থ্য রয়েছে তাদের।

ভারতের বিপক্ষে ২য় ম্যাচ টেনে এনে বলেন টানটান উত্তেজনাকর ম্যাচটি লিটনরা জিতে নেয়। এ ধরণের ম্যাচ জিততে পারা দলের জন্য অভিজ্ঞতা সঞ্চার করে। সেটি পরবর্তীতে বড় দলগুলোর বিপক্ষেও কাজে লাগে। সব শেষে দলের সকল খেলোয়াড়ের প্রশংসা করে বলেন ছেলেরা ভারতের বিপক্ষে আরও একটি ম্যাচ জয়ের অপেক্ষায়।

শুধু খেলোয়াড়-ম্যানেজমেন্ট নয়, টাইগার সমর্থকদেরও চাওয়া ভারতকে হোয়াইটওয়াশ করা। শনিবার সকালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের বাইরে এমনটাই জানিয়েছেন বেশ কয়েকজন সমর্থক। সকাল থেকেই খেলা দেখার জন্য তারা ছুটে এসেছেন স্টেডিয়াম প্রাঙ্গনে।

তারা বলেন, আগে ভারত-পাকিস্তানের ম্যাচ হতো হাই ভোল্টেজ। তবে সম্প্রতি বাংলাদেশ-ভারতের ম্যাচগুলো জমে উঠছে। বাংলাদেশ অনেক ম্যাচে জয়ের দ্বারপ্রান্তে থেকেও হেরেছে। তবে এবার বাংলাদেশকে সেই বিপদ থেকে বাঁচিয়েছে মেহেদী হাসান মিরাজ।

তারা আরও বলেন, আমাদের বিশ্বাস বাংলাদেশ দল আজকের ম্যাচও জিতবে। আর এই জয়ের মাধ্যমে প্রথমভারের মতো ভারতকে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। সেই প্রত্যাশায় আজ খেলা দেখতে এসেছি—যোগ করেন তারা।

এর আগে, গত ৪ এবং ৭ ডিসেম্বর মিরপুর অনুষ্ঠিত হয় সিরিজের প্রথম দুই ওয়ানডে। সেখানে জয় তুলে নেয় বাংলাদেশ।

এছাড়া জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৪ ডিসেম্বর থেকে শুরু হবে প্রথম টেস্ট। ২২ ডিসেম্বর থেকে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের ভেন্যু মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। ওয়ানডে ম্যাচ শুরু হবে বেলা ১২টা থেকে এবং টেস্ট ম্যাচ শুরু হবে সকাল ৯টা ৩০ মিনিটে। ২৭ ডিসেম্বর বাংলাদেশ ছাড়বে ভারত দল।

মন্তব্য নেওয়া বন্ধ।