বান্দরবানে শুরু হলো সাংগ্রাই উৎসব

বান্দরবানে মঙ্গল শোভাযাত্রায় শুরু হলো মারমা সম্প্রদায়ের প্রাণের উৎসব সাংগ্রাই। বুধবার (১৩ এপ্রিল) সকালে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

‘হিংসা বিদ্বেষ দূরে থাক শান্ত সবুজ গিরি ছায়ায়, সকল কালিমা মুছে যাক মৈত্রীময় জলধারায়।’ এই স্লোগানে পুরাতনকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করতে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বান্দরবানে শুরু হয়েছে ৩ দিনব্যাপী বৌদ্ধ ধর্মালম্বী মারমা সম্প্রদায়ের প্রাণের উৎসব সাংগ্রাই।

মঙ্গল শোভাযাত্রায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে, পার্বত্য জেলা পরিষদ ও উৎসব উদযাপন পরিষদের সহযোগিতায় মারমা, ম্রো, খুমি, খেয়াং, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিলসহ বিভিন্ন সম্প্রদায়ের নৃ-গোষ্ঠীরা বিভিন্ন ব্যানারে অংশ নেন। এই উৎসব উপলক্ষে একটি মঙ্গল শোভাযাত্রা বান্দরবান রাজার মাঠ থেকে বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট চত্বরে গিয়ে শেষ হয়।

মারমা তরুনীরা জানায়, এ দি‌নে মূলত পুরাতন বছর‌কে পিছ‌নে ফে‌লে নতুন বছর‌কে আমরা বরণ ক‌রি। আগামী বছ‌রের চিন্তা ধারায় এ সাংগ্রাই পালন ক‌রে থা‌কি। এ‌দি‌নে আমরা খুব আনন্দ উপ‌ভোগ ক‌রে থা‌কি। ছে‌লে মে‌য়ে সবাই পাড়া মহল্লায় না‌চে গা‌নে, আনন্দ উল্লা‌সে মে‌তে উ‌ঠে। সাংগ্রাইয়ে এই দিনের জন্য সকলে অপেক্ষা থা‌কে যেটা পাহাড়ি বাঙ্গালি সবাই মি‌লে এক‌ত্রে উপ‌ভোগ করে।

উ‌ল্লেখ্য, এবার ১৩ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত সাংগ্রাই উৎসব পালন করা হ‌বে। এ উপলক্ষে বুধবার সকালে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে এর সূচনা করা হয়।

এমএফ

মন্তব্য নেওয়া বন্ধ।