বাল্যবিবাহ আটকিয়ে ইউপি সদস্য বিপাকে, প্রতিবাদে বিক্ষোভ এলাকাবাসীর

১৪ বছরের কিশোরীকে জোর করে এক প্রবাসীর কাছে টাকার বিনিময়ে চুক্তিভিত্তিক বিয়ে দিচ্ছিল তার সৎ মা। অল্প বয়সে নাতনীর চুক্তিভিত্তিক বিয়ের খবর শুনে ছোট্ট দুই নাতীকে নিয়ে ছুটে গেলেন স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্যের কাছে। ইউপি সদস্যও স্থানীয় মান্যগণ্য ব্যক্তিদের নিয়ে কিশোরীকে উদ্ধার করতে গিয়ে পড়েন বিপাকে।

গত ১৩ নভেম্বর রাত ৮টায় ঘটনাটি ঘটে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নের পশ্চিমচাল এলাকায়। ঘটনার তিনদিন পর ১৬ নভেম্বর সৎ মা জেসমিন আকতারের বিরুদ্ধে বৃদ্ধা নানী রিজিয়া বেগম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবরে লিখিত অভিযোগ করেছেন কিশোরী নাতনীকে বাল্য বিয়ে থেকে রক্ষা করতে।

ঘটনাটি কেন্দ্র করে স্থানীয় ইউপি সদস্য মো. জমির হোসেনকে জড়িয়ে অপ্রচারের প্রতিবাদে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে উপজেলার বারশত ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের পশ্চিমচাল এলাকায় স্থানীয়দের ব্যানারে ৫ শতাধিক মানুষ মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

বিক্ষোভে বক্তব্য রাখেন, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগ নেতা এম.এ রশিদ, লিয়াকত আলী, স্থানীয় আবুল কালাম, নুরুল আমিন, আবদুল লতিফ, আবদুর ছবুর, ইয়ার মোহাম্মদ, আবদুল হক, আজিজুল হক, মোহাম্মদ ফারুক, মোহাম্মদ বেলাল, মোহাম্মদ ফোরকান, নুর মোহাম্মদ, রুবি আকতার, রশিদা বেগম, মোহাম্মদ ইলিয়াছ, নজরুল ইসলাম, মোহাম্মদ ওসমান, হেলাল উদ্দিন, জালাল উদ্দীন, সাদ্দাম হোসেন, আবদুল কাদের, মো. জসিম উদ্দিন, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মোহাম্মদ ইসমাইল, জানে আলম, নাসির উদ্দিন, মোহাম্মদ আলী, নুর হোসেন, দিদারুল আলমসহ কিশোরীর ভাই ও স্বজনরা।

কিশোরীর নানী রিজিয়া বেগম (৬০) অভিযোগ করে বলেন, জোর করে প্রবাসীর কাছে টাকার বিনিময়ে চুক্তিভিত্তিক বিয়ে দিচ্ছিল তার সৎ মা জেসমিন। নাতনীতে রক্ষা করতে আমার দুই নাতীসহ মেম্বারকে নিয়ে যায় তাদের ঘরে। সেখানে আমাদের লাঞ্ছিত এবং মারধর করে। এঘটনায় আমরা ইউএনও সাহেবকে লিখিত অভিযোগ দিয়ে জানিয়েছি। আর আমার নাতনীকে বাল্য বিবাহ থেকে রক্ষা করতে প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

স্থানীয় ইউপি সদস্য মো. জমির হোসেন জানান, সম্প্রতি একই এলাকার মিজানুর রহমান ফরহাদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ফেসবুকে অবমাননাকর পোস্ট দেওয়ার আমরা প্রতিবাদ জানায়। এরপর থেকে মিজানুর রহমান ফরহাদ, সৈয়দ নুর, নুর বেগমসহ তার স্বজনরা বিভিন্ন ষড়যন্ত্র করতে থাকে। কিছুদিন আগে রাঙ্গুনিয়া এলাকার বৃদ্ধা রিজিয়া বেগম অভিযোগ করেন তার ১৪ বছরের নাতনীকে তার সৎ মা জেসমিন আকতার জোর করে এক প্রবাসীর কাছে বিয়ে দিচ্ছেন। তাকে বাল্য বিবাহ থেকে রক্ষা করতে সহযোগিতা চাইলেন তিনি। এসময় স্থানীয় মান্যগন্য ব্যক্তিদের সঙ্গে নিয়ে আমরা কিশোরীর সৎ মায়ের ভাড়া বাড়িতে যায়। সেখানে আমাদের লাঞ্ছিত করায় আমরা চলে আসি। পরিবারটির অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকার মানুষ।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন বলেন, গত ১৬ নভেম্বর রিজিয়া বেগম নামের এক বৃদ্ধা মহিলা সৎ মাযের নিকট তাঁর নাতনীর জীবনের নিরাপত্তা চেয়ে একটি লিখিত আবেদন করেন। বিষয়টি তদন্তের করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।