‘বিশ্ববিদ্যালয় অজ্ঞতা ও জ্ঞানের পার্থক্য বুঝিয়ে দেয়’

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব ও চবি এলামনাই এসোসিয়েশনের সভাপতি ড. মো. আব্দুল করিম বলেছেন, বিশ্ববিদ্যালয় আমাদেরকে পার্থক্য বুঝতে শেখায়, পার্থক্য করতে শিখায়। অজ্ঞতা ও জ্ঞানের পার্থক্য শিখায়। বস্তুবাদ ও আধ্যাত্মিকতার পার্থক্য বুঝিয়ে দেয় বিশ্ববিদ্যালয়। তাছাড়া মানবিকতা ও পাশবিকতা এবং স্বার্থপরতা ও পরার্থপরতার পার্থক্য তুলে ধরে বিশ্ববিদ্যালয়।

শনিবার (১৮ নভেম্বর) ৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো গবেষণা। কিছুদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষকের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগে গবেষণা কর্ম প্রত্যাহার করা হয়েছে। এটা জাতি হিসেবে আমাদের জন্য লজ্জাজনক। এজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে যোগ্যদের প্রধান্য দিতে হবে। মেধাবীদের অগ্রাধিকার না দিলে বিশ্ববিদ্যালয়ে সঠিক জ্ঞান চর্চা হবে না। শিক্ষকতার জন্য ভালো পরিবেশ তৈরি করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস আজ। প্রতিষ্ঠাবার্ষিকীর এ দিনটি বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। দীর্ঘ পথ পরিক্রমায় এ বিশ্ববিদ্যালয় তার নিজস্ব স্বকীয়তায় নিরবচ্ছিন্নভাবে জ্ঞান-গবেষণায় অসামান্য অবদান রেখে চলেছে। বিগত দিনগুলোতে বহু শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয় হতে শিক্ষাজীবন শেষ করে দেশ-বিদেশে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে উচুঁ আসনে অধিষ্ঠিত হয়ে দেশ-জাতির কল্যাণে নিবেদিত রয়েছেন।

তিনি বলেন, প্রশাসনের দায়িত্ব নেওয়ার পর আমাদের লক্ষ্য ছিল বিশ্ববিদ্যালয়কে র‍্যাংকিংয়ে নিয়ে যাওয়া। বিশ্ববিদ্যালয়কে একটা মানে নিতে চেষ্টা করেছি। আমি দায়িত্ব নেওয়ার পরে আমাদের রিসার্চ সেলে খুব ভালো মানের লেখা বেরিয়েছে। আমাদের কোনো প্রচার নেই, প্রচারণা নেই। আমাদের আইসিটি সেল দুর্বল।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে র‍্যাংকিংয়ে নিতে আমরা কমিটি করেছি। এ বছরই বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে যেতো। কিন্তু বেশকিছু তথ্যের অপ্রতুলতার কারণে আমরা এ বছর র‍্যাংকিংয়ে যেতে পারিনি। আমরা সবাই একসাথে কাজ করলে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে এগিয়ে যাবে।

চবি রেজিস্ট্রার কে এম নুর আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রক্টর ড. নূরুল আজিম সিকদার। বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে উপস্থিত ছিলেন। এছাড়াও সংবর্ধিত অতিথি হিসেবে এফবিসিসিআইয়ের সভাপতি ও চবি এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম এবং বিশিষ্ট স্থপতি অধ্যাপক শামসুল ওয়ারেস উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল-ফারুক, শিক্ষক সমিতির সদস্য অধ্যাপক ড. রকিবা নবী, অধ্যাপক ড. দানেশ মিয়া, অধ্যাপক ড. ফরিদুল আলম, সিন্ডিকেট সদস্য সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী, সিনেট সদস্য অধ্যাপক ড. আব্দুল্লাহ মামুন।

মন্তব্য নেওয়া বন্ধ।