‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’

‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ এমন আহ্বান জানিয়ে র‍্যালি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) পরিবেশ সংসদ।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর টার দিকে বিশ্ববিদ্যালয়ের চাকসু ভবনের সামনে থেকে এ র‍্যালি শুরু করে সংগঠনটি। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ ঘুরে শিক্ষার্থীরা চবির আলাওল হলের সামনে বৃক্ষরোপণ করে।

সংগঠনটির প্রতিষ্ঠাতাদের একজন চবির পদার্থবিদ্যা বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী মোজাম্মেল রাকিব বলেন, এক মাস আগে জানুয়ারির ১৪ তারিখে আমরা এই সংগঠনের যাত্রা শুরু করি। পরিবেশ সংরক্ষণে ভূমিকা রাখতেই আমাদের এ্ই সংগঠন কাজ করবে।

তিনি বলেন, বাংলাদেশের পরিবেশ আইন বাস্তবায়ন ও সে বিষয়ে মানুষকে সচেতন করাই আমাদের মূল লক্ষ্য। পরিবেশের যেকোনও বিপর্যয়ে আমরা কথা বলতে চাই। আজ ভালোবাসা দিবস, এটা সবাই জানে। অথচ সুন্দরবন দিবসের বিষয়ে সবাই জানে না। সুন্দরবন বাংলাদেশের ফুসফুস। আসুন সুন্দরবনকে রক্ষা করি।

প্রসঙ্গত, সুন্দরবন ১৯৯৭ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি পায়। এর মোট আয়তন ১০ হাজার বর্গ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশের আয়তন প্রায় ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার। বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগার ছাড়াও নানান ধরণের পাখি, চিত্রা হরিণ, কুমির, বানর ও সাপসহ অসংখ্য প্রজাতির প্রাণীর আবাসস্থল সুন্দরবন।

এই বনভূমিতে বিখ্যাত সুন্দরী ও গোলপাতা গাছও পাওয়া যায়। ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনে রয়েছে ৫ হাজার প্রজাতির উদ্ভিদ, ১৯৮ প্রজাতির উভচর প্রাণী, ১২৪ প্রজাতির সরীসৃপ, ৫৭৯ প্রজাতির পাখি, ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী ও ৩০ প্রজাতির চিংড়ি মাছ রয়েছে। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।