বোয়ালখালীতে সোয়া ৩ একর খাস জায়গা উদ্ধার, হবে আশ্রয়ণ প্রকল্প

অভিযানের নেতৃত্ব দেন ভারপ্রাপ্ত ইউএনও এবং সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা আক্তার

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার করলডেঙ্গা গ্রামে অবৈধ দখলদারদের কাছ থেকে সরকারি ৩ দশমিক ২৪ একর টিলা শ্রেণীয় ভূমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। উদ্ধার হওয়া এ জায়গাতে তৃতীয় পর্যায়ের সরকারি আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ করা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার।

বুধবার (২৫ মে) দুপুরে উপজেলার আহলা করলডেঙ্গা ইউনিয়নের মধ্যম করলডেঙ্গা গ্রামের পাহাড়ের পাদদেশে এ অভিযান চালানো হয়। সকাল ১১টা থেকে শুরু হওয়া এই উচ্ছেদ অভিযান চলে দুপুর সাড়ে ৩টা পর্যন্ত।
উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তারের নেতৃত্বে বোয়ালখালী ভূমি অফিস এবং আমুচিয়া ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে গঠিত টিম এ উচ্ছেদ অভিযান পরিচালনা করে।

বোয়ালখালীতে সোয়া ৩ একর খাস জায়গা উদ্ধার, হবে আশ্রয়ণ প্রকল্প 1

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এবং সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা আক্তার জানান, বোয়ালখালী উপজেলার করলডেঙ্গা মৌজার জে.এল. নম্বর ৩২ আওতাধীন ১ নম্বর খাস খতিয়ান ভুক্ত ৬০৪১ দাগের আন্দরের ৩ দশমিক ২৪ একর কৃষি (টিলা) শ্রেণীয় এই জায়গার প্রকৃত মালিক বাংলাদেশ সরকারের পক্ষে ডেপুটি কমিশনার, চট্টগ্রাম। কিন্তু সরকারি এই জায়গা দীর্ঘদিন ধরে দখল করে ছিলেন কিছু অসৎ ও ভূমিদস্যু ব্যক্তি। তারা এই জায়গায় গাছ বাগান করে ভোগদখল করে আসছিলেন।

বিষয়টি প্রশাসনের নিকট দৃশ্যমান হওয়ায় উপজেলা প্রশাসন বুধবার দুপুরে সেখানে অভিযান পরিচালনা করে এবং অবৈধ দখলদারিত্ব উচ্ছেদ পূর্বক সরকারি এই জায়গায় বিশেষ সতর্কীকরণ বিজ্ঞপ্তি ও লাল পতাকা টাঙিয়ে দিয়েছে। একই সঙ্গে দখলবাজদের কাছ থেকে সরকারি জায়গা আর কখনো দখল করবে না মর্মে মুচলেকা আদায় করা হবে বলে জানান তাহমিনা আক্তার।

বোয়ালখালীতে সোয়া ৩ একর খাস জায়গা উদ্ধার, হবে আশ্রয়ণ প্রকল্প 2

স্থানীয় ও ভূমি অফিস সূত্রে জানা যায়, চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার করলডেঙ্গা গ্রামের পাদদেশ ঘিরে অবস্থিত সরকারি ১ নম্বর খাস খতিয়ান ভুক্ত এই সোয়া ৩ একর মূল্যবান খাস জমি দীর্ঘদিন ধরে অবৈধ ভাবে জবর দখল করে আছে স্থানীয় ভূমি দস্যু ও সন্ত্রাসীরা।

কিন্তু সাম্প্রতিক সময়ে বিষয়টি প্রশাসনের নজরে আসায় আজকের এই উচ্ছেদ অভিযান। অভিযান চলাকালে বোয়ালখালী ভূমি অফিসের কানুনগো আশিষ তরু চাকমা, সার্ভেয়ার ক্যারিংটন চাকমা, আমুচিয়া ইউনিয়ন ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা সালাউদ্দিন, অন্যান্য কর্মকর্তা, কর্মচারী এবং আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।