‘রাজনীতিতে নারীদের ৩৩ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে’

রাজনৈতিক অঙ্গনে নারীদের ৩৩ শতাংশ সম্পৃক্তকরণ, নির্বাচনে অবাধ অংশগ্রহণের সুযোগ সৃষ্টির দাবিতে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন চট্টগ্রাম জেলার অপরাজিতা নারীরা। সোমবার (১৭ এপ্রিল) সকাল ১১ টায় খান ফাউন্ডেশনের উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় ‘অপরিজিতা’ স্বীকৃতিপ্রাপ্ত নারী নেতৃত্বরা বলেন, ‘রাজনৈতিক অঙ্গনে নারীরা বৈষম্যের শিকার হচ্ছে। প্রতিটা রাজনৈতিক দলে নারীদের ৩৩ শতাংশ সম্পৃক্ততা নিশ্চিত করতে হবে। সংরক্ষিত নারী আসন ছাড়াও সাধারণ আসনে নারীদের নির্বাচন করার সুযোগ দিতে হবে। সাধারণ আসনে নারীদের নির্বাচন করতে আইনগত কোন বাঁধা না থাকলেও স্থানীয় রাজনীতিবিদরা নারীদের সাধারণ আসনে নির্বাচনের সুযোগটা দিতে চান না। তারা বিভিন্ন কৌশলে নারীদের দমিয়ে রাখতে চান। রাজনৈতিক অঙ্গন থেকে এ ধরনের লিঙ্গ বৈষম্য দূর করতে হবে। আমরা নারী, আমরা সব পারি।’

খান ফাউন্ডেশনের এডভোকেসি এন্ড নেটওয়ার্কিং কোঅর্ডিনেটর ইসমত আরা ইয়াসমিনের সঞ্চালনায় ও সীতাকুণ্ড উপজেলা অপরাজিতা নেটওয়ার্ক এর সহ সভাপতি বিবি গোল জান্নাতের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন খান ফাউন্ডেশনের জেলা কর্মসূচী সমন্বয়ক মো. আছাদুজ্জামান লিওন। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন খান ফাউন্ডেশনের ফিল্ড কো-অর্ডিনেটর ফারুক মিয়া ও মোছা. বিলকিস সুলতানা।
‘রাজনীতিতে নারীদের ৩৩ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে’ 1
সভাপতির বক্তব্যে বিবি গোল জান্নাত বলেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশনের (এসডিসি) সহায়তায় ও হেলভেটাস সুটার ইন্টার কো-অপারেশনের কারিগরি সহয়তায় প্রিপ ট্রাস্ট, খান ফাউন্ডেশন, রূপান্তর ডেমোক্রেসি ওয়াচ সম্মিলিতভাবে অপরাজিতা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিয়ে কাজ করছে। তৃণমূল থেকে শুরু হয়ে অপরাজিতা নারীরা আজ জেলা পর্যায়ে বুকে সাহস সঞ্চার করে কথা বলতে পারে। অধিকারের জন্য সংগ্রাম করতে পারে। মানবসেবা করতে পারে। এ অপরাজিতা নারীদের দমিয়ে রাখা যাবেনা। রাজনৈতিক অঙ্গনে নারীদের ৩৩ শতাংশ সম্পৃক্ততা বাস্তবায়ন সময়ের দাবী।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সাংবাদিক খোরশেদুল আলম শামীম, শহীদুল ইসলাম, শিশির বড়ুয়া, রফিকুল ইসলাম সেলিম, তুষার দেব, প্রিতম দাশসহ চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলের অপরাজিতারা।

প্রসঙ্গত, খান ফাউন্ডেশন তৃণমূল থেকে অপরাজিতা নারী টিম গঠনের মাধ্যমে পর্যায়াক্রমে উপজেলা ও জেলা পর্যায়ে অপরিজিতা নারীদের সুসংগঠিত করেছে। ফাউন্ডেশনটি নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতে ইতোমধ্যে ১৬টি জেলার ৬২টি উপজেলায় ৫৪০টি ইউনিয়নের অপরিজিতা নারীদের নিয়ে কাজ শুরু করেছে। নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, স্থানীয় সরকারের বিভিন্ন কাঠামোতে ও রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণ বিস্তৃতকরণ, নারী নেতৃত্বের উন্নয়ন, স্থানীয় ও জাতীয় পর্যায়ে রাজনৈতিক দলের মূল কমিটিতে নারীদের অবস্থান নিশ্চিত ও নির্বাচনে নারীর প্রত্যক্ষ অংশগ্রহণ ও কাজ বাস্তবায়নের পরিবেশ সৃষ্টিসহ বিভিন্ন বিষয়ে কাজ করে যাচ্ছে খান ফাউন্ডেশন।

মন্তব্য নেওয়া বন্ধ।