রাতের আঁধারে দুই বিঘা জমির বেগুন নষ্ট করলো দুর্বৃত্তরা

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় এক দরিদ্র কৃষকের দুই বিঘা জমির মৌসুমী ফসল কেটে ধ্বংস করার ঘটনা ঘটেছে। উকিল আহমেদ প্রকাশ তুফানের ক্ষেতে বেগুন, লাউ, কুমড়া, করলাসহ বিভিন্ন ফসল ছিল। সব কেটে তছনছ করেছে দুর্বৃক্তরা।

রোববার (৯ এপ্রিল) দিবাগত রাতে উপজেলার দক্ষিণ রাজানগর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড রাজারহাটের দক্ষিণ খন্ডলিয়া পাড়া গ্রামে এই ঘটনা ঘটেছে।

কৃষক তুফানের দাবী নষ্ট হওয়া ক্ষেতের মাচা তৈরি করতেই খরছ হয়েছে লাখ টাক। এছাড়া কলা গাছের পাকা কলাও কেটে নিয়ে যায় দুর্বৃত্তরা। এতে আতঙ্কে আছেন অনেক কৃষক।

কৃষক উকিল আহমেদ বলেন, সকালে ঘুম থেকে উঠে বেগুন ক্ষেতে যাই। গিয়ে দেখি আমার ক্ষেতের সব বেগুন গাছসহ অন্যান্য সকল ফসল কেটে ফেলা হয়েছে। ঋণের টাকায় পরিবারের সদস্যদের নিয়ে অনেক যত্নে বেগুন ক্ষেত করেছি। বিক্রিও শুরু করেছিলাম। কিন্তু আমার সুখ সইলো না। কে বা কারা রাতের আঁধারে আমার দুই কানি ক্ষেতের সবজি, ফসলের গাছ কেটে ফেলেছে। আমি তো কারও কোনো ক্ষতি করিনি, তবে কেন আমার এ ক্ষতি করলো তারা। আমি এর কঠিন বিচার চাই, বিচার দেখে যেন আর কেউ এমন জঘন্য অপরাধ না করে। আমি থানায় অভিযোগ করবো।

স্থানীয় ইউপি সদস্য মুসলিম সিকদার বলেন, উকিল আহমেদ এই এলাকার একজন দরিদ্র কৃষক। তিনি আমার কাছে অভিযোগ নিয়ে এসেছে তার ফসলি ক্ষেত কেটে ফেলার বিষয়ে। তবে কে বা কারা কেটেছে তার সঠিক নাম দিতে না পারায় ব্যবস্থা নিতে কষ্ট হচ্ছে। তবে যে বা যারা এমন নিন্দনীয় কাজটি করেছে তাদের শনাক্ত করে বিচারের আওতায় আনা হবে।

রাঙ্গুনিয়া উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা লোকন বিশ্বাস বলেন , বেগুন ক্ষেত ও অন্যান্য ফসল গাছ কেটে ফেলার কোনো অভিযোগ পাইনি। এমন ঘটনায় ভুক্তভোগী কৃষক মামলা করতে পারেন। তিনি সহায়তার আবেদন করলে আমরা তাকে সার্বিক সহযোগিতা করবো।

মন্তব্য নেওয়া বন্ধ।