লাল-হলুদে বর্ণিল সাজে সেজেছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আইল্যান্ড

চারলেনের সড়কের দুই দিক দিয়ে নিরবিচ্ছিন্নভাবে চলছে পরিবহন। দুই সড়কের মাঝখানে ফুটে আছে লাল ও হলুদসহ নানা রঙের ফুল। যাদের নাম হৈমন্তী, কুর্চি, টগর, রাধাচূড়া, কাঞ্চন, সোনালুসহ আরও কতো কি। গ্রীষ্মের তীব্র দাবদাহে যাত্র যখন বিরক্তিকর তখন এই ফুলগুলো যেন স্বর্গীয় সুখ এনে দিচ্ছে। প্রশান্তি জোগাচ্ছে দেহ ও মনের। বলছিলাম ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের ৪৮ কিলোমিটার অংশে মহাসড়কের আইল্যান্ডে বর্ণিল সাজে সেজে থাকা ফুলগুলোর কথা।

সড়ক ও জনপদ সূত্র জানায়, এক পাশের আলো যেন অন্য পাশে এসে দুর্ঘটনা না ঘটায় তাই এই কম উচ্চতার ফুলের গাছ লাগানো হয়েছে। এছাড়া সৌন্দর্য বৃদ্ধি এবং আইল্যান্ড দখল মুক্ত রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মিরসরাই কলেজের শিক্ষার্থী মোহাম্মদ ইমাম হোসেন বলেন, কলেজে আসার সময় সড়কের আইল্যান্ডে ফুলের গাছগুলা দেখলে মনে হয় ফুলের বাগান। নানা রঙের ফুলে মহাসড়ক বর্ণিল হয়ে উঠেছে, দেখতে ভালোই লাগে। এগুলোর পরিচর্যা করলে মহাসড়কের এই সৌন্দর্য অটুট থাকবে।

সীতাকুন্ড উপসড়ক বিভাগের উপসহকারী প্রকৌশলী আশিক কাদির বলেন, চট্টগ্রাম সিটি গেট থেকে কুমিল্লার চৌদ্দগ্রাম পর্যন্ত বাহারি ৪২ হাজার ফুল ও ফলগাছ রয়েছে। এছাড়া দাউদকান্দি থেকে সুয়াগাজী পর্যন্ত রয়েছে ৫৪ হাজার গাছ। মহাসড়কে ফুল ও সবুজের সমারোহে নির্মল প্রকৃতির স্বাদ নিতে পারছে মানুষ।

মন্তব্য নেওয়া বন্ধ।