শিক্ষকতা হতে হবে নেশার মতো: চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের বলেছেন, শিক্ষকতা হতে হবে নেশার মতো। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মূল কাজ হলো গবেষণা। তাই ক্লাসরুমে ভালোভাবে ক্লাস নেওয়ার পাশাপাশি গবেষণায় মনোযোগ দিতে হবে। আমি আশা করব শিক্ষা, দীক্ষা, গবেষণায় আপনারা বিশ্ববিদ্যালয়কে অন্যন্য উচ্চতায় নিয়ে নিয়ে যাবেন।

রবিবার (২৮ এপ্রিল) নবাগত শিক্ষকদের সম্মাননা ও বিদায়ী শিক্ষকদের সংবর্ধনা প্রদান করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সম্মাননা ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এই বিশ্ববিদ্যালয়ের বরিষ্ট শিক্ষকবৃন্দ তাদের নিরবচ্ছিন্ন জ্ঞান বিতরণের মাধ্যমে দক্ষ, যোগ্য ও আলোকিত মানবসম্পদ উৎপাদনে নিজেদের জীবন বিলিয়ে দিয়েছেন।

তিনি বলেন, তাছাড়াও পেশাগত জীবনে প্রশাসনিক কর্মকাণ্ডে তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন-অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন যা অনস্বীকার্য।

এদিন বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য প্রফেসর ড. লায়লা খালেদা (আঁখি) ও চবি অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক তন্ময়ী হাসানের সঞ্চালনায় শুরু হয় এ অনুষ্ঠান। চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আবদুল হক।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ, জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. তৌহিদ হোসেন এবং ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা।

অনুষ্ঠানে চবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ-২০২৩ এর নেতৃবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, হলের প্রভোষ্টবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষক সমিতির সাধারণ সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।