সংরক্ষিত বনে খামারবাড়ি, উচ্ছেদ করল বন বিভাগ

পার্বত্য জেলা রাঙামাটির লংগদুতে সংরক্ষিত বন দখল করে গড়ে তোলা অবৈধ খামারবাড়ি উচ্ছেদ করেছে পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগ।

বৃহস্পতিবার (৯ মে) উপজেলার পাবলাখালী রেঞ্জের রাঙ্গীপাড়া মৌজায় সংরক্ষিত বনে গড়ে তোলা খামারবাড়ির অবৈধ স্থাপনা ভেঙে দেয় বন বিভাগ।

এ সময় উচ্ছেদ অভিযান পরিচালনা করেন লংগদু উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. সাইফুল ইসলাম। উচ্ছেদ অভিযানে সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্র উপস্থিত ছিলেন এবং বিজিবি ৩৭ ব্যাটালিয়ন ও গুলশাখালী পুলিশ ফাঁড়ির সদস্যরা সহযোগিতা করেন।

স্থানীয়রা জানান, দুলাল হোসেন (মায়া পাগলা) নামের একজন স্থানীয় প্রভাবশালী ব্যক্তি প্রায় ৭-৮ বছর আগে বন বিভাগের আগর বাগান দখল করে খামারবাড়ি তৈরি করেন। যেখানে দেশি জাতের গরু, ছাগল, মুরগী ও মাছের চাষ করেন। এছাড়াও প্রায় ৮ একর জায়গাজুড়ে আম, মাল্টা ও পেঁপে বাগান গড়ে তোলেন।

উচ্ছেদ অভিযানের বিষয়টি নিশ্চিত করে পাবলাখালী রেঞ্জ কর্মকর্তা সজীব মজুমদার জানান, পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের পাবলাখালী রেঞ্জের রাঙ্গীপাড়া মৌজায় বন বিভাগের বেশ কিছু জমি স্থানীয় প্রভাবশালীরা বেদখল করে অবৈধ স্থাপনা গড়ে তুলেছে। পরে বন বিভাগ বাধা দিলে দখলকারীরা আদালতের শরণাপন্ন হয়। আদালতে বিষয়টি মিমাংসা করে অবৈধ দখল উচ্ছেদের আদেশ দেন।

তিনি বলেন, আজ নির্বাহী ম্যাজিস্ট্রেট স্যারের মাধ্যমে অবৈধ দখলদারের সকল স্থাপনা ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়াও দখলকৃত জমিতে বনায়ন করা হয়েছে।

তিনি আরও বলেন, অবৈধ দখলদারের বিরুদ্ধে আমাদের উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য নেওয়া বন্ধ।