সময়োপযোগী ডিজিটাল শিক্ষার প্রসারে ক্লান্তিহীন পথিক লায়ন এম কে বাশার

বাংলাদেশে সর্বপ্রথম ডিজিটাল শিক্ষা ব্যবস্থার ভিত রচনা করেন বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ। যার পুরোধা তথা স্বপ্নদ্রষ্টা লায়ন এম কে বাশার। নানা প্রতিকূলতা পেরিয়ে শিক্ষার ফেরিওয়ালা লায়ন বাশার প্রতিষ্ঠা করেছেন স্বপ্নীল এক জ্ঞানের ভুবন। যার নাম ডিজিটাল ক্যামব্রিয়ান।

যেখানে রয়েছে শিক্ষা আর তথ্য ও প্রযুক্তির সেতুবন্ধন। দেশে শিক্ষা ক্ষেত্রে সর্বপ্রথম প্রযুক্তির ব্যবহার শুরু করে এই প্রতিষ্ঠানটি। বিভিন্ন বিষয়ভিত্তিক টপিকগুলোর ডিজিটাল কন্টেট তৈরি করে শিক্ষার্থীদের পাঠকে সহজবোধ্য করে তোলার বিষয়টি খুবই আকর্ষণীয়। শিক্ষার্থীদের ডিজিটাল হাজিরার মাধ্যমে অভিভাবকদের মনিটরিং সুবিধাসহ সব মিলিয়ে শিক্ষা ক্ষেত্রে ক্যামব্রিয়ান নতুন দিগন্ত উম্মোচন করেছে। যা আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে।

সময়োপযোগী ডিজিটাল শিক্ষার প্রসারে ক্লান্তিহীন পথিক লায়ন এম কে বাশার 1

একজন শিক্ষা সংস্কারক, ডিজিটাল শিক্ষার অন্যতম প্রবক্তা এবং শিক্ষার সঙ্গে সম্পৃক্ত তাঁর অসামান্য কর্মের স্বীকৃতি হিসেবে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে গোল্ড সম্মাননা পদক পেয়েছেন। বর্তমান রাষ্ট্রপতি এবং তৎকালীন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পিকার মো. আবদুল হামিদ-এর নিকট থেকেও পদক গ্রহণ করেছেন। ক্যামব্রিয়ানের সাফল্যের ঝুড়িতে অনেক জাতীয় এবং আন্তর্জাতিক পদক তো আছেই।

বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক লায়ন এম কে বাশারের প্রতিষ্ঠিত আন্তর্জাতিক মানের একটি খ্যাতিমান এডুকেশন কনসালট্যান্সি ফার্ম। বিএসবি’র মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৭৫ হাজার শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের জন্য গিয়েছে। তারা দেশে রেমিট্যান্স প্রবাহে রাখছেন গুরুত্বপূর্ণ অবদান। লায়ন এম কে বাশারের দূরদর্শী চিন্তা-ধারার কারণে দেশ-বিদেশে বিএসবি-ক্যামব্রিয়ান একটি মর্যাদাপূর্ণ এডুকেশন ব্যান্ডের নাম।

সময়োপযোগী ডিজিটাল শিক্ষার প্রসারে ক্লান্তিহীন পথিক লায়ন এম কে বাশার 2

২০১৪ সালে চট্টগ্রামে ক্যামব্রিয়ানের পথচলা শুরু। রাজধানী ঢাকার মতো চট্টগ্রামের হালিশহরেও রয়েছে ক্যামব্রিয়ানের ডিজিটাল ক্যাম্পাস। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চট্টগ্রাম ক্যামব্রিয়ান কলেজ ফলাফলের দিক থেকে এই বোর্ডের অন্যতম শীর্ষ কলেজ। বর্তমানে দেশের পাঁচটি শিক্ষা বোর্ডের অধীন ১৩টি ক্যাম্পাসে ক্যামব্রিয়ান কলেজের পাঠদান অব্যাহত রয়েছে।

নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ে তোলার পাশাপাশি পূর্ণাঙ্গ ডিজিটাল শিক্ষা ব্যবস্থা চালু করা তাঁর স্বপ্ন। সেই অবিষ্ট লক্ষ্যে পৌঁছতে দূরন্ত ক্যামব্রিয়ানের পথচলা শুরু।

সময়োপযোগী ডিজিটাল শিক্ষার প্রসারে ক্লান্তিহীন পথিক লায়ন এম কে বাশার 3

লায়ন এম কে বাশার মনে করেন প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে শিক্ষার্থীদের এগিয়ে নেওয়া সম্ভব। উন্নত রাষ্ট্রগুলো সকল ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে পেরেছে বলেই তারা সুফল ভোগ করছে। সরকারের সদিচ্ছায় ডিজিটাল বাংলাদেশ গড়ার বিষয়ে ক্যামব্রিয়ান অনেকটা অগ্রসরমান। কিন্তু ডিজিটাল শিক্ষা প্রবর্তনে শহরকেন্দ্রিক অনেকটা অগ্রহসর হলেও গ্রামীণ পর্যায়ে ডিজিটাল শিক্ষার ব্যবহার নিশ্চিত করাটা এখনো পিছিয়ে আছে। ক্যামব্রিয়ান করোনাকালীন প্রযুক্তির সঠিক ব্যবহার করে শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে।

মানসম্মত শিক্ষা শিক্ষার্থীদের প্রতিভা বিকাশ এবং দক্ষতা অর্জনের মাধ্যমে তাঁর নির্দিষ্ট লক্ষ্যে পৌছাতে সাহায্য করে। একটি গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় নিজেকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী এবং সৃষ্টিশীল হতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। মানসম্মত শিক্ষা অর্জন করেই কেবল একজন শিক্ষার্থী জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণ করে দেশ ও জাতির মুখ উজ্জ্বল করতে সক্ষম হবে।

সময়োপযোগী ডিজিটাল শিক্ষার প্রসারে ক্লান্তিহীন পথিক লায়ন এম কে বাশার 4

ক্যামব্রিয়ান কলেজ চট্টগ্রাম ক্যাম্পাসের অধ্যক্ষ লায়ন মাহবুব হাসান লিংকন বলেন, ক্যামব্রিয়ানের প্রত্যক শিক্ষকই দক্ষ। যার ফলে ক্যামব্রিয়ানের সকল শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে চমৎকার আস্থার সুসম্পর্ক বিরাজমান। যার সুস্পষ্ট প্রতিফলন ঘটছে শিক্ষার্থীদের ভালো ফলাফলের মধ্যদিয়ে। তাদের সফলতা দেখে আমরাও উচ্ছ্বাসিত হয়। যে ভিত্তি ক্যামব্রিয়ান তাদের রচনা করে দিয়েছে তার ওপর দাড়িয়ে শিক্ষার্থীরা অনেকদূর এগিয়ে যাবে।

বর্তমানে লায়ন এম কে বাশার এর অন্যতম মটো হচ্ছে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নেওয়া। কোভিড- ১৯ বৈশ্বিক এই মহামারীতে অর্থনৈতিক ক্ষতির পাশাপাশি শিক্ষা ব্যবস্থা চরম বাঁধাগ্রস্থ হয়েছে। তার ভুক্তভোগী কোমলমতি শিক্ষার্থীরা। তিনি মনে করেন এইভাবে মহামারীর সাথে আপোষ করা যাবে না। বরং এটি একটি সুযোগ এবং সম্ভাবনা মনে করে আমাদের শিক্ষার্থীদেরকে প্রযুক্তি ব্যবহারে দক্ষ করে তুলতে এবং লেখাপড়াকে এগিয়ে নিতে হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।