সিনেমা প্যালেস থেকে নিউমার্কেট পর্যন্ত ১২’শ দোকান অগ্নিঝুঁকিতে

চট্টগ্রাম নগরীর জহুর হকার্স মার্কেটের সিনেমা প্যালেস প্রান্ত থেকে শুরু করে নিউমার্কেট প্রান্ত পর্যন্ত প্রায় ১২‘শ দোকান অগ্নিঝুঁকিতে রয়েছে। দোকানগুলোতে নেই ফায়ার সার্ভিসের লাইসেন্স এবং পর্যাপ্ত অগ্নিনির্বাপণ যন্ত্র। এসব দোকানকে অগ্নি সুরক্ষা নিশ্চিতে তিন কার্য দিবস সময় বেঁধে দিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২৬ ডিসেম্বর) দুপুর ১টা থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নগরের জহুর হকার্স মার্কেট ও আগ্রাবাদ এলাকায় অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে অভিযান পরিচালনা করা হয়।

জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং জামশেদ আলম রানা জহুর হকার্স মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করেন।

ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বলেন, জহুর হকার্স মার্কেটের সিনেমা প্যালেস প্রান্ত থেকে শুরু করে নিউমার্কেট প্রান্ত পর্যন্ত প্রায় ১২’শ ঝুঁকিপূর্ণ দোকান রয়েছে। দোকানগুলোতে ফায়ার সার্ভিসের লাইসেন্স এবং পর্যাপ্ত অগ্নিনির্বাপণ যন্ত্র নেই।

ম্যাজিস্ট্রেট জামশেদ আলম রানা বলেন, আগামী তিন কর্ম দিবসের মধ্যে প্রতিটি দোকানে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ যন্ত্র স্থাপন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

অভিযানে নন্দনকানন ফায়ার স্টেশনের ম্যানেজার মোহাম্মদ আলী এবং ফায়ার ইন্সপেক্টর শামসুল আলম উপস্থিত ছিলেন। এসময় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জহুর হকার্স মার্কেটের বৈদ্যুতিক লাইনগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়।

এদিকে জহুর হকার্স মার্কেটে ২০২১ সালে অগ্নি দুর্ঘটনা ঘটেছিলো। ঐ দুর্ঘটনার সুপারিশ মোতাবেক এখনও ওয়াটার রিজার্ভার নির্মাণের দৃশ্যমান কোনো অগ্রগতি জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নিকট পরিলক্ষিত হয়নি। তাই মার্কেট কমিটিকে ফায়ার সার্ভিস ও পিডিবির সঙ্গে সমন্বয় করে অবিলম্বে বৈদ্যুতিক লাইনগুলো ঝুঁকিমুক্ত করতে নির্দেশ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এসময় মার্কেটের ফায়ার এসেম্বলি এরিয়াতে পার্কিং এরিয়া তৈরি করে পুরো মার্কেটকে ঝুঁকিপূর্ণ করার দায়ে মার্কেট কমিটিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

সিনেমা প্যালেস থেকে নিউমার্কেট পর্যন্ত ১২'শ দোকান অগ্নিঝুঁকিতে 1

নগরীর আগ্রাবাদ ও পতেঙ্গা এলাকার ঝুঁকিপূর্ণ মার্কেটে অভিযান পরিচালনা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। এসময় ফায়ার সেফটি প্লান না থাকায় ইসলামী ব্যাংক হাসপাতালকে ২ লাখ এবং লাইসেন্সের মেয়াদ না থাকায় টেক সোডাইস কর্পোরেশনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, অগ্নিদুর্ঘটনা প্রতিরোধ করতে নগরের ঝুঁকিপূর্ণ মার্কেট, কেমিক্যাল ও পেট্রোলিয়ামজাত পণ্যের গুদামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

অভিযানে অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ অনুযায়ী আগ্রাবাদ ও পতেঙ্গা এলাকায় দুই প্রতিষ্ঠানরেক ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।