সীতাকুণ্ডে বিস্ফোরণ : হতাহতদের ক্ষতিপূরণ চেয়ে করা রিট কার্যতালিকায়

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে হতাহতদের ক্ষতিপূরণ এবং ঘটনার বিচার বিভাগীয় তদন্ত ও দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটি হাইকোর্টের কার্যতালিকায় (কজলিস্টে) রয়েছে।

রোববার (৩১ জুলাই) হাইকোর্টের বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে শুনানির জন্য রয়েছে। বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব।

গত ২৯ জুন জনস্বার্থে ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট এবং চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ (সিসিবি) ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব এ রিট আবেদন করেন।

রিটে সীতাকুণ্ডে নিহতদের প্রত্যেককে দুই কোটি ও আহতদের প্রত্যেককে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশনা চাওয়া হয়। একই সঙ্গে এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত ও দোষী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চাওয়া হয়।

আবেদনে পল্লবের সঙ্গে ছিলেন অ্যাডভোকেট ইশরাত হাসান ও অ্যাডভোকেট এ এম জামিউল হক ফয়সাল।

রিটের পর অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল জানান, রিটে নিহতদের দুই কোটি ও আহতদের ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। এছাড়া বিশেষজ্ঞ কমিটি গঠন ও দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ ভবিষ্যতে যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সেই বিষয়ে পদক্ষেপ নিতে কেন নির্দেশনা দেওয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি চাওয়া হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।