স্টেশনতলার উদ্যোগে চবিতে চলছে অমর একুশে বইমেলা

ভাষার মাস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্টেশনতলার উদ্যোগে সপ্তাহব্যাপী বইমেলা চলছে। এ বইমেলায় মোট ৭টি প্রকাশনা সংস্থা অংশ নিয়েছে। এছাড়া বইমেলার পাশাপাশি স্টেশনতলায় আগামী সাতদিন চলবে ফটোগ্রাফি অ্যাক্সিবিশনও।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর থেকে শুরু হয় এই বইমেলা। যা চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রকাশনীগুলো হল- অক্ষরবৃত্ত, বীকন পাবলিকেশন্স, বাতিঘর, নন্দন বইঘর, দাঁড়িকমা, শৈলী ও চন্দ্রবিন্দু প্রকাশনী। এতে মিডিয়া সহযোগী হিসেবে আছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। সেচ্ছাসেবী সহযোগী উদ্দীপ্ত বাংলাদেশ।

স্টেশনতলার উদ্যোক্তাদের একজন আবু বকর চৌধুরী বলেন, স্টেশনতলার উদ্যোগে বইমেলার আয়োজন করেছি আমরা। প্রতিটি দিবসেই আমরা কোনো না কোনো ইভেন্ট রাখতে চাই। স্টেশনতলাকে শিক্ষার্থীদের কাছে আরও উপভোগ্য করে তুলবো।

গণিত বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী তাজিমুল তূর্য্য বলেন, আমরা সিইউ গল্প ফার্স্ট ফটোগ্রাফি অ্যাক্সিবিশনের উদ্যোগ নিয়েছে। গত ৮ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে ছবি সংগ্রহ করি। প্রাথমিক বাছাই শেষে সাড়ে তিনশ ছবি থেকে পঞ্চাশটি ছবি নির্বাচন করা হয়েচে প্রদর্শনীর জন্য। আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ প্রদর্শনী। দর্শনার্থী ও বিচারকদের ভোটে নির্বাচিত সেরা পাঁচজন ফটোগ্রাফারকে পুরস্কৃত করা হবে

প্রসঙ্গত, পাঁচ বন্ধুর উদ্যোগে ২০২২ সালের ১৬ ডিসেম্বর যাত্রা শুরু হয় স্টেশনতলার। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক শিক্ষার্থী কাজী মাহমুদ হাসান অয়ন, দর্শন বিভাগের আবু বকর চৌধুরী, বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের সাজ্জাদ আনাম পিনন, ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের শোয়েবুল হাসান মাসুদ এবং ফিনান্স বিভাগের চৌধুরী সাজিদ মোস্তফা আশফির উদ্যোগে শুরু হওয়া স্টেশনতলা ইতিমধ্যে সাড়া জাগিয়েছে চবি শিক্ষার্থীদের মাঝে।

মন্তব্য নেওয়া বন্ধ।