হলিশহরে ওয়াগন লাইনচ্যুত, ৩৩ লাখ টাকার তেল জলে

চট্টগ্রাম নগরীর হালিশহরে রেলওয়ের গুডস পোর্ট ইয়ার্ডের (সিজিপিওয়াই) কাছে একটি তেলবাহী ট্রেনের তিনটি ওয়াগন লাইনচ্যুত হয়েছে। লাইনচ্যুত দুটি ওয়াগন থেকে ৩০ হাজার লিটারের বেশী তেল পড়ে গুপ্তখালে ছড়িয়েছে। ৩০ হাজার লিটার তেলের দাম প্রায় ৩৩ লাখ টাকা বলে দাবী সংশ্লিষ্টদের।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে এই দুর্ঘটনা ঘটে। রাত ৯টা নাগাদ রেলওয়ের প্রকৌশল বিভাগের লোকজন গিয়ে তেল পড়া বন্ধ করে। এই ঘটনায় ৩ সদস্যের কমিটি গঠন করে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ঘটনার সত্যতা স্বীকার করে বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মোহাম্মদ ইমরান জানান, তেলবাহী ওয়াগন লাইনচ্যুতির ঘটনায় ৩ সদস্যের কমিটি গঠন করেছে। কেন, লাইনচ্যুতি হয়েছে বা কারও দোষ আছে কিনা, তদন্ত কমিটি খতিয়ে দেখবে এবং দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিবে।

রেলওয়ের যান্ত্রিক দপ্তর সূত্রে জানা গেছে, তেলবাহী ট্রেনটি চট্টগ্রামের পদ্মা-মেঘনা-যমুনা ওয়েল থেকে প্রতিটি ওয়াগনে ৩০ হাজার লিটার তেল ভর্তি করে সিজিপিওয়াইতে ঢুকছিল। তারপর ট্রেনটি ঢাকার উদ্দেশে যাওয়ার কথা। এই তেলগুলো রেলওয়ের নিজের। এরমধ্যে তিনটি ওয়াগন লাইনচ্যুতির ঘটনা ঘটে। দুটি তেলভর্তি ওয়াগনের প্রায় অর্ধেক মাটিতে পড়ে যায়। বলে সংশ্লিষ্টদের দাবি।

সিজিপিওয়াই এর প্রধান মাস্টার আবদুল মালেক চট্টগ্রাম খবরকে বলেন, দুটি ওয়াগন থেকে অর্ধেক অর্ধেক তেল পড়ে গেছে। আনুমানিক ৩০ হাজার লিটার তেল পড়েছে। যার বাজার মূল্য প্রায় ৩৩ লাখ টাকা। ইয়ার্ডের পাশে থাকা গুপ্ত খালে গিয়ে তেল পড়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।