২২ লাখ টাকা পাচারের চেষ্টা ঢাকার রপ্তানিকারকের

সংযুক্ত আরব আমিরাতে পণ্য রপ্তানি করতে গিয়ে ২১ লাখ ৯৭ হাজার ৪৮৬ টাকা পাচারের চেষ্টা করেছেন ঢাকার রপ্তানিকারক প্রতিষ্ঠান ইনফিনিট সার্ভিস সল্যুশন। চট্টগ্রামে একটি বেসরকারি কনটেইনার ডিপো থেকে চালানটি আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২২ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মো. আহসান উল্লাহ।

কাস্টমস সূত্রে জানা যায়, ঢাকার গুলশান অ্যাভিনিউর আরএম স্টোরের ইনফিনিটি সার্ভিস সলিউশান নামের একটি প্রতিষ্ঠানের চালানটি (বিল অব এক্সপোর্ট নম্বর সি-৪৮২৩৯৭) সংযুক্ত আরব আমিরাতে রপ্তানির উদ্দেশ্যে এছাক ব্রাদার্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি বেসরকারি কনটেইনার ডিপোতে আনা হয়েছিল। এ চালানের সিঅ্যান্ডএফ এজেন্ট চট্টগ্রামের আগ্রাবাদের ডায়নামিক ইন্টারন্যাশনাল লিমিটেড। রপ্তানিকারক প্রতিষ্ঠানটি ২০২০ সালের ১ জুলাই থেকে এ পর্যন্ত ৫টি চালান রপ্তানি করেছে। এছাড়া প্রতিষ্ঠানটি বিল অব এক্সপোর্টের বিপরীতে রফতানিকারক প্রতিষ্ঠান শাহজালাল ইসলামী ব্যাংকের মাধ্যমে এলসি করেছে।

ডেপুটি কমিশনার মো. আহসান উল্লাহ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরে পণ্য চালানটি আটক করে শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। রপ্তানিকারক ৩৮ হাজার ৩১১ পিস পণ্যের বিপরীতে ২১ হাজার ৯৭২ দশমিক ৭৫ ডলার (প্রতি পিসের ঘোষিত মূল্য দশমিক ৫৭ ডলার) বা ১৮ লাখ ৯০ হাজার ৭৫০ টাকা প্রাপ্তি হতো। তবে সঠিক ঘোষণা থাকলে ৪০ লাখ ৮৮ হাজার ২৪১ টাকা প্রাপ্তি হতো। অর্থাৎ প্রতিষ্ঠানটি পণ্য রপ্তানির আড়ালে ২১ লাখ ৯৭ হাজার ৪৮৬ টাকা পাচারের চেষ্টা করেন।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কাস্টমস আইন-১৯৬৯ এবং প্রচলিত অন্যান্য আইন অনুযায়ী কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান আছে বলে জানান তিনি।

এমএফ

মন্তব্য নেওয়া বন্ধ।