আনোয়ারায় টানেল সার্ভিস এরিয়ায় খালের বাঁধ খুলতে স্থানীয়দের অবরোধ

টানেল সার্ভিস এরিয়ার উন্নয়ন প্রকল্পের চলমানকাজের জন্য বন্ধ রাখা সাপমারা খালের বাঁধ খুলে দিতে অবরোধ করেছেন চট্টগ্রামের আনোয়ারার স্থানীয় এলাকাবাসী। রোববার (২৭ আগস্ট) বিকালে আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নের পারকি টানেল সার্ভিস এরিয়ায় ভেতর সাপমারা খালের বাঁধ খুলে দিতে এ অবরোধ করেন তারা।

স্থানীয়দের অবরোধে যোগ দেন স্থানীয় চেয়ারম্যান এম.এ কাইয়ূম শাহ্, ইউপি সদস্য মো. তৌহিদুল আলমসহ কয়েক শতাধিক এলাকাবাসী। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন সরেজমিনে পরিদর্শনে যান এবং ঠিকাদারী প্রতিষ্ঠান বিবিএ মোনায়েম গ্রুপের প্রতিনিধির সঙ্গে কথা বলে স্থানীয়দের অবরোধ তুলে নেন।

স্থানীয় চেয়ারম্যান এম.এ কাইয়ূম শাহ্ বলেন, দীর্ঘ কয়েক বছর ধরে টানেল সার্ভিস এরিয়ার উন্নয়ন প্রকল্পের চলমানকাজের জন্য বন্ধ রেখেছে সাপমারা খাল। এতে করে পানি চলাচল বন্ধ থাকায় এলাকায় জলবদ্ধতা ও প্লাবিত হয়েছে কৃষকের ফসলি, মৎস্য প্রজেক্ট, খামারী, জেলেসহ স্থানীয়রা। ব্রিজের নিচ দিয়ে বাঁধটি আগামী মঙ্গলবার সকাল থেকে খালের বাঁধ খুলে দিয়ে পানি চলাচলের ব্যবস্থা করে দিবে বলে জানান ঠিকাদারী প্রতিষ্ঠান বিবিএ মোনায়েম গ্রুপের প্রতিনিধিরা।

তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্ত শহীদ প্রকৌশলী নুর হোসেন সড়ক, পারকি সমুদ্র সৈকত সসড়কসহ ক্ষতিগ্রস্ত সড়ক গুলো দ্রুত সংস্কার করার আশ্বাস দিয়েছেন তারা। এরপর তাদের আশ্বাসে স্থানীয়রা অবরোধ তুলে নেন।

জানতে চাইলে ঠিকাদারী প্রতিষ্ঠান বিবিএ মোনায়েম গ্রুপের প্রতিনিধিরা সাংবাদিকদের জানান, ‘টানেল সার্ভিস এরিয়ার উন্নয়ন প্রকল্পের কাজের জন্য এ বাঁধটি নির্মাণ করা হয়েছিলো। বিভিন্ন জটিলতায় কাজ শেষ না হওয়ায় এ বাঁধটি কাটতে পারিনি। এখন জলবন্ধতা সৃষ্টি হওয়ায় আমরা কয়েকদিনের মধ্যে বাঁধটি কেটে দিবো।’

মন্তব্য নেওয়া বন্ধ।