চট্টগ্রামে বিএনপি নেতাদের না পেয়ে বাপ-ভাইদের গ্রেপ্তারের অভিযোগ

সরকারের পদত্যাগ এবং বিএনপি মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে বিএনপির ডাকা ৩য় দফা অবরোধের প্রথম দিনে নগরী ও জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, সমাবেশও পিকেটিং করেছে চট্টগ্রামের বিএনপি নেতাকর্মীরা। অবরোধকে কেন্দ্র করে পুলিশ বিএনপির আরো ১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। যাদের মধ্যে আছেন বিএনপির নেতা-কর্মীদের পাশাপাশি তাদের স্বজনরা।

বুধবার (৮ নভেম্বর) বিএনপি নেতা ইদ্রিস আলী চট্টগ্রাম খবরকে বলেন—অবরোধ ও হরতালকে কেন্দ্র করে পুলিশ চট্টগ্রামে বিএনপি নেতাকর্মীদের নির্বিচারে গ্রেপ্তার করছে। বিএনপি নেতাকর্মীদের বাড়িতে গিয়ে তাদের আটক করতে না পেরে পরিবারের অন্য সদস্যদের ধরে নিয়ে যাচ্ছে। টার্গেটকৃত ব্যক্তিকে বাসায় না পেয়ে তাদের পিতা, ভাই কিংবা অন্য সদস্যদের অন্যায়ভাবে আটক করে নিয়ে যাচ্ছে। পতেঙ্গা থানা পুলিশ মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক মোহাম্মদ মিয়া ভোলার ছোট ভাই মোহাম্মদ শফিউল আলমকে বাসা থেকে এবং পতেঙ্গা থানা যুবদল নেতা শাহিনকে না পেয়ে তার ভাই আলী নুরকে গ্রেপ্তার করেছে। আমিন শিল্পাঞ্চল সাংগঠনিক ওয়ার্ড যুবদলের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ সুমনকে না পেয়ে তার বৃদ্ধ বাবা মোহাম্মদ কবিরকে তার বায়েজিদ বাংলা বাজারস্থ দোকান থেকে বায়েজিদ থানা পুলিশ গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়ে দিয়েছে।

এদিকে অব‌রো‌ধের প্রথম দিন বুধবার সকালে নগরীর খুলশী এলাকায় চট্টগ্রাম মহানগর বিএন‌পির যুগ্ম আহবায়ক এস কে খোদা তোত‌নের নেতৃ‌ত্বে পিকের্টিং করা হয়। আগ্রাবাদ এক্সেস রোড এলাকায় মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক নাজিমুর রহমানের নেতৃত্বে মিছিল ও পিকেটিং করা হয়, জিইসি মোড় থেকে নাসিরাবাদ দৈ‌নিক পূর্ব‌কোনের সামনে পর্যন্ত মহানগর বিএন‌পির যুগ্ম আহবায়ক শফিকুর রহমান স্বপন ও মো. শাহ আল‌মের নেতৃ‌ত্বে মিছিল, দুপুরে বদ্দারহাট আরাকান সড়কের সিএন্ডবি এলাকায় চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটন, আহবায়ক কমিটির সদস্য সাবেক কাউন্সিলর মাহবুব আলম, চাঁন্দগাও থানা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন ভূঁইয়া ও বিএনপি নেতা নকিব উদ্দিন ভূঁইয়ার নেতৃত্বে মিছিল, আগ্রাবাদ চৌমুহনী এলাকায় বিএনপি নেতা ইকবাল হোসেনের নেতৃত্বে ডবলমু‌রিং থানা বিএন‌পি ও অঙ্গ সংগঠ‌ন মি‌ছিল, হাজী নবাব খানের নেতৃত্বে তুলাতলী বিশ্বরোড এলাকায় দ‌ক্ষিণ বাক‌লিয়া ওয়ার্ড বিএন‌পি ও অঙ্গ সংগঠ‌নের মি‌ছিল, পাহাড়তলী পুলিশ বিট রেলগেইট এলাকায় চট্টগ্রাম মহানগর ছাত্রদলের আহবায়ক মো. সাইফুল আলম ও মহানগর যুবদলের সহ সভাপতি ফজলুল হক সুমনের নেতৃত্বে যুবদল ছাত্রদলের রেললাইনে মিছিল ও টায়ার জ্বালিয়ে পিকেটিং, মহানগর যুবদলের সি. যুগ্ম সম্পাদক মোশাররফ হোসাইনের নেতৃত্বে চাঁন্দগাও বাহির সিগনাল এলাকায় মিছিল, সিনেমা প্যালেস মোড়ে নগর স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সম্পাদক আলী মুর্তজা খানের নেতৃত্বে কোতোয়ালী থানা স্বেচ্ছাসেবক দলের পিকেটিং ও মিছিল হয়।

তাছাড়া খুলশী আমবাগান সড়কে খুলশী থানা যুবদলের আহবায়ক হেলাল হোসেন, ডবলমুরিং চৌমুহনী হালিশহর সড়কে ডবলমুরিং থানা যুবদলের আহবায়ক বজল আহমেদ, সিটি গেইট এলাকায় আকবরশাহ থানা যুবদ‌লের বিক্ষোভ মিছিল, বায়েজিদ ২ নং জালালাবাদ সড়কে মহানগর যুবদলের প্রচার সম্পাদক জিল্লুর রহমান জুয়েল, প্রবর্তক মোড়ে মহানগর যুবদল নেতা আলিফ উদ্দিন রুবেলে নেতৃত্বে মিছিল, রাহাত্তারপুল এক কিলোমিটার এলাকায় মহানগর ছাত্রদলের যুগ্ম আহবায়ক সালাহ উদ্দিন শাহেদের নেতৃত্বে মিছিল, বাকলিয়া রাহাত্তার পুল এলাকায় থানা ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল, মহানগর স্বেচ্ছাসেবক দল নেতা রাজিব উদ্দিন আকন্দের নেতৃত্বে আকবর শাহ চক্ষু হাসপাতাল এলাকায়, চান্দগাঁও থানা যুবদল পুরাতন সড়ক ও ৪ নং চান্দগাঁও ওয়ার্ড যুবদল আরাকান সড়কে মিছিল ও সমাবেশ করেছে।

অবরোধ চলাকালে বুধবার দুপুরে চকবাজারস্থ কাঁচা বাজার এলাকা থেকে চকবাজার থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক খায়রুজ্জামান জুনুকে গ্রেফতার করে চকবাজার থানা পুলিশ। তাছাড়া পতেঙ্গা থানা পুলিশ মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক মোহাম্মদ মিয়া ভোলার ছোট ভাই মোহাম্মদ শফিউল আলমকে বাসা থেকে এবং পতেঙ্গা থানা যুবদল নেতা শাহিনকে না পেয়ে তার ভাই আলী নুরকে গ্রেপ্তার করেছে। বুধবার ভোরে কোতোয়ালি থানা পুলিশ পাথরঘাটা ওয়ার্ড বিএনপি নেতা মো. আলতাফ হোসেন ও পাথরঘাটা ওয়ার্ড যুবদল নেতা মো. আরিফ ও মো. সাগরকে এবং চাঁন্দগাও থানা পুলিশ রাতে থানা যুবদলের আহবায়ক কমিটির সদস্য মোহাব্বত হোসেনকে গ্রেপ্তার করে, পাঁচলাইশ থানা যুবদল নেতা মোহাম্মদ রেজাউলকে মঙ্গলবার রাতে বাসা থেকে গ্রেপ্তার করে খুলশী থানার মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। তাছাড়া মঙ্গলবার রাতে বালুছড়া থেকে সেচ্ছাসেবক দল নেতা সাকিব ফয়সাল মীমকে বায়েজিদ থানা পুলিশ গ্রেপ্তার করেছে।

মন্তব্য নেওয়া বন্ধ।