চিকিৎসদের ওপর হামলার জের—২৪ ঘন্টা প্রাইভেট চেম্বার ও সেবা বন্ধ

চট্টগ্রামে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে পরপর দুই চিকিৎসক হামলার শিকার হওয়ার ঘটনায় অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে কর্মবিরতি ঘোষণা করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখা। চট্টগ্রামের সকল চিকিৎসক ব্যক্তিগত চেম্বারে রোগী দেখা থেকে বিরত থাকবেন। বন্ধ থাকবে ডায়াগনস্টিক সেন্টারের সেবাও।

সোমবার (২২ এপ্রিল) বিএমএর পক্ষ থেকে জানানো হয়—মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রাইভেট চেম্বারে কোন ধরনের রোগী দেখবেন না চিকিৎসকরা। মঙ্গলবার ভোর ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত ব্যক্তিগত চেম্বার, হাসপাতালে নতুন রোগী ভর্তি, ডায়াগনস্টিক সেন্টারে নতুন রোগীর সেবা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্তও নেওয়া হয়।

তবে ২২ তারিখ বা তার আগে বিভিন্ন হাসপাতালে ভর্তিকৃত রোগীদের সেবা নিরবিচ্ছিন্ন থাকবে। ২৩ তারিখ নতুন করে কোন পরীক্ষা বা রোগী ভর্তি নেওয়া হবে না তবে আগের রোগীর রির্পোট ডেলিভারি দেওয়া হবে।

বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. মজিবুল হক খান জানান, চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনতে ব্যর্থ হলে আগামী মঙ্গলবারের পর আমরা আরও কঠোর কর্মসূচির ঘোষণা করবো। যদি এরমধ্যে আমাদের দাবি পূরণ হয়ে যায় তাহলে কর্মসূচি প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নিবো।

গত ১০ এপ্রিল চট্টগ্রামের পটিয়ায় ‘পটিয়া জেনারেল হাসপাতালে’ দুর্ঘটনায় আহত এক রোগীকে চিকিৎসা দিতে দেরি হওয়ার অভিযোগ এনে কর্তব্যরত চিকিৎসক ডা. রক্তিম দাশকে বেধড়ক মারধর করা হয়। বর্তমানে ডা. রক্তিম দাশ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার শরীরে বিভিন্ন স্থানে জখমের চিহ্ন রয়েছে এবং হামলাকারীদের কিল ঘুষিতে তিনি মারাত্মকভাবে আঘাত পেয়েছেন।

পটিয়ার ঘটনার রেশ না কাটতেই গত ১৪ এপ্রিল দুপুর সোয়া ১টায় চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালে এনআইসিইউতে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে কতিপয় দুষ্কৃতিকারী হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. রিয়াজ উদ্দিন শিবলুর ওপর সন্ত্রাসীরা সংঘবদ্ধভাবে হামলা চালায়। এতে ডা. রিয়াজ উদ্দিন শিবলুর সাবকনজাংটিভাল হেমোরেজ (চোখে তীব্র রক্তক্ষরণ) ডেভেলাপ করেছে। ডা. রিয়াজের শরীরে বিভিন্ন স্থানে জখমের চিহ্ন রয়েছে। এবং হামলাকারীদের কিল ঘুষিতে মাথায় মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হয়েছে বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।