জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন বাঘা শরীফ

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন শিরোপা আর্জন করেছেন কুমিল্লার বাঘা শরীফ বলী। দফায় দফায় ১১ মিনিট শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পর স্বেচ্ছায় হার মেনে নেন অপর প্রতিযোগী রাশেদ। এর মাধ্যমে জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন হলেন ‘বাঘা শরীফ’।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নগরীর লালদীঘির মাঠে খেলা শুরু হয়। এতে দেশের প্রায় ৮৪ জন বলী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ২৫ বছরের তরুণ যেমন ছিল, তেমনি ছিলেন ৭০ বছরের বলীও।

বাঘা শরীফের বাড়ি কুমিল্লার হোমনা থানার মহিপুর গ্রামে। পেশায় মাংস বিক্রেতা হলেও কাজের ফাঁকে যে টুকু অবসর মিলে তার পুরোটা দেন বলীখেলায়। কুমিল্লার অন্যতম সেরা বলী হিসেবে পরিচিতি আছে তার। সেজন্য তার নাম হয়ে দাঁড়ায় বাঘা শরীফ।

দ্বিতীয় হয়েছেন মোহাম্মদ রাশেদ। তিনিও একই এলাকার বাসিন্দা। বলীখেলায় তৃতীয় স্থান সৃজন চাকমা ও চতুর্থ স্থান অধিকার করেছে সীতাকুণ্ডের রাশেদ।

চ্যাম্পিয়ন হওয়ার পর বাঘা শরীফ বলেন, প্রথমবারের মতো অংশ নিলাম। আর প্রথমবার অংশ নিয়েই চ্যাম্পিয়ন হলাম। যারা সুযোগ করে দিয়েছেন। সামনের আসরগুলোতে আরও শিরোপা চাই।

উল্লেখ্য, একটা সময় জব্বারের বলীখেলা মানেই ছিল কক্সবাজারের দিদার বলীর হাতে ট্রফি। রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়ন দিদার ২০১৭ সালে অবসরে যাওয়ার পর থেকে আসল দ্বৈরথটা হচ্ছে জীবন ও শাহজালালের মধ্যে। ২০১৯ সালের বলীখেলায় ফাইনালে জীবনকে হারিয়ে শিরোপা জিতেছিলেন শাহজালাল। পরেরবার শিরোটা পুনরুদ্ধার করেন জীবন। এরপর গতবার শোধ নেন জীবন। তবে এবার দুজনেই নাম প্রত্যাহার করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।