দখলদার ইসরায়েলি বাহিনীর ফিলিস্তিনে হামলা—চলছে রাষ্ট্রীয় শোক

দখলদার ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলায় নিহত ফিলিস্তিনিদের স্মরণে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।
শনিবার (২১ অক্টোবর) শোক পালনের অংশ হিসেবে জাতীয় পতাকা অর্ধনমিত রাখাসহ অন্যান্য কর্মসূচি পালন করা হচ্ছে। বাংলাদেশ সচিবালয়সহ অন্যান্য সরকারি স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

রাষ্ট্রীয় শোক পালনের জন্য গত বৃহস্পতিবার (১৯ অক্টোবর) প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করা হবে।
এ উপলক্ষে শুক্রবার বাদ জুমা নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতার জন্য বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানেও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

এর আগে বৃহস্পতিবার সকালে রাজধানীর তেজগাঁওয়ে সড়ক ভবনে এক অনুষ্ঠানে ফিলিস্তিনিদের জন্য শোক পালনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শনিবার ফিলিস্তিনের জন্য শোক দিবস ঘোষণা করেছি। সেদিন আমাদের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

জাতিসংঘের তথ্য মতে, গত ৭ অক্টোবার ইসরায়েলের সঙ্গে হামাসের সংঘাত শুরুর পর থেকে অন্তত ৪ হাজা ১৩৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন; যার মধ্যে ১৬ শতাধিক শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছেন অসংখ্য ফিলিস্তিনি।
অপরদিকে হামাসের হামলায় ১ হাজার ৪০০ ইসরায়েলি নাগরিক নিহত হয়েছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।