ধরা পড়েছে ভয়ংকর সাকার ফিশ

চট্রগ্রামের রাঙ্গুনিয়ায় কর্ণফুলির শাখা নদী কাউখালী খালে ধরা পড়েছে ভয়ংকর প্রজাতির সাকার ফিশ।

বুধবার (২২ জুন) সকালে গুনগুনিয়া বেতাগী গ্রামের কাউখালী খালের মুখ স্লুইসগেট এলাকায় বানের পানিতে মাছ শিকারের সময় মোহাম্মদ ফোরকানের জালে মাছটি ধরা পড়ে। মাছটির ওজন ছিল ৮শ’ গ্রাম এবং লম্বায় ছিল ১৬ ইঞ্চি।

তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’ হলেও স্থানীয়দের নিকট এটি ‘টাইগার মাছ’ বলে পরিচিত। মাছটি দেখতে উৎসুক জনতা ভিড় করেন। পরে স্থানীয় একটি পুকুরে মাছটিকে অবমুক্ত করা হয়।

উপজেলা মৎস অফিস জানান, গত কয়েক বছর ধরে দেশের বিভিন্ন খাল-বিলে সাকার ফিশ পাওয়া যাচ্ছে। এটি মূলত অ্যাকুরিয়াম ফিস এবং দ্রুত বর্ধনশীল। এদের বসবাস পশ্চিম আটলান্টিক মহাসাগর এবং ইন্দো প্যাসিফিক মহাসাগরে। এছাড়া এই প্রজাতির মাছের বসবাস দেখা যায় জাপান ও অস্ট্রেলিয়ার আশপাশের এলাকায়। অ্যাকুরিয়াম পরিষ্কার রাখার জন্য সাকার ফিশ বা ক্যাটফিশের বেশ পরিচিতি রয়েছে।

জানা যায়, সাকার মাউথ ক্যাটফিস ইংরেজি নাম হলেও এর বৈজ্ঞানিক নাম হাইপোস্টমাস। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এটি অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এটি পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়।

স্থানীয় আব্দুল মালেক বলেন, মাছটি দেশীয় প্রজাতির মাছের জন্য হুমকি স্বরূপ বলে মনে হচ্ছে। যে জলাশয় কিংবা নদীতে সাকার মাছ থাকবে, সে মাছ সেখানকার দেশীয় প্রজাতির মাছের জন্য হুমকি। এ মাছের কারণে ক্ষতিগ্রস্ত হবে দেশি প্রজাতির মাছ।

মন্তব্য নেওয়া বন্ধ।