ফিলিস্তিনে ইসরাইলের হামলা—বিভিন্ন দেশের ফার্স্ট লেডিদের বিশেষ বৈঠক

গাজায় ইসরাইলি হামলায় হতাহতরে ঘটনায় করণীয় বিষয়ে তুরস্কে বিভিন্ন দেশের ফাস্ট লেডিদের অংশগ্রহণে এক বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ নভেম্বর) ইস্তাম্বুলে অনুষ্ঠিত ‘United for Peace in Palestine’ র্শীষক সম্মেলনে বাংলাদেশের ৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের সহধর্মিণী ড. রেবেকা সুলতানা।

সম্মলেনে ড. রেবেকা সুলতানা তাঁর ভাষণে গাজায় ইসরাইলি হামলার শিকার সাধারণ জনগণ বিশেষ করে নারী ও শিশুদের সাহায্য-সহযোগিতা প্রদানের লক্ষ্যে বিশেষ এ বৈঠকের আয়োজন করায় অনুষ্ঠানের সভাপতি তুরস্কের ফার্স্ট ইমাইন এরদোগানকে ধন্যবাদ জানান।

ড. রেবেকা সুলতানা বলেন, বিগত এক মাসে গাজায় ইসরাইলের চলমান হামলায় ১১ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে যাদের বেশিরভাগই নারী ও শিশু। ইসরাইলের এ হামলাকে বর্বরতম, গণহত্যা ও মানবিক বিপর্যয় উল্লেখ করে তিনি বলেন, গাজায় ইসরাইলি হামলা ও দখলদারিত্ব বন্ধ করতে হবে। ইসরাইলের জঘন্যতম কর্মকাণ্ড এবং মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে এখনই সবাইকে সোচ্চার হওয়ার কথা বলেন তিনি।

ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ উল্লেখ করে রাষ্ট্রপতির সহধর্মিণী ড. সুলতানা বলেন, গাজায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়ে অবিলম্বে যুদ্ধ বিরতির দাবি সংবলিত একটি প্রস্তাব জাতীয় সংসদে গৃহীত হয়েছে এবং দেশে একদিনের জাতীয় শোক পালন করা হয়েছে। গাজায় জনগণের শান্তি ও ন্যায় বিচার নিশ্চিত করতে কাজ করার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

মন্তব্য নেওয়া বন্ধ।