‘বিশ্ব মশা দিবস’—চসিকের ‘জাঁকজমক’ উদযাপন

মশাবাহিত রোগ ডেঙ্গুতে রেকর্ড তিনজন মারা যাওয়ার দিন মশা নিয়ন্ত্রণে ‘ব্যর্থ’ চট্টগ্রাম সিটি করপোরেশন অত্যান্ত জাঁকজমকভাবে পালন করেছে বিশ্ব মশা দিবস। দিবসটি উপলক্ষে র‌্যালি ও প্রচার অভিযান চালিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

রোববার (২০ আগস্ট) সকালে নগরীর চাঁদগাও বি ব্লক মসজিদের সামনে থেকে শুরু হওয়া একটি র‌্যালি এলাকা প্রদক্ষিণ করে। এরপর নগরীর ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড কার্যালয় থেকে আরেকটি র‌্যালি বের হয়।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহায়তায় এই র‌্যালি ও প্রচার অভিযানের উদ্দেশ্য ছিল মশা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি।

র‌্যালির পর সংক্ষিপ্ত সমাবেশে বরাবরের মতোই চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী ডেঙ্গুর জন্য নগরবাসীকে দায়ী করেন। তিনি বলেন, সরকারি উদ্যোগের পাশাপাশি মশা নিয়ন্ত্রণে চাই জনসচেতনতা। কেবল ঔষধ ছিটিয়ে মশা নিয়ন্ত্রণ সম্ভবনা যদিনা আমরা নিজেদের বাড়ি ও নির্মাণাধীন ভবনে জমে থাকা পানি অপসারণ না করি। বিশেষ করে সম্প্রতি ব্যাপক বৃষ্টিতে অনেকের ভবনের আন্ডারগ্রাউন্ড ও ছাদের বিভিন্ন অংশে পানি জমেছে। নাগররিকদের প্রতি আহবান যাতে তারা এই জমে থাকা পানি অপসারণের মাধ্যমে মশার প্রজননের সুযোগ কমান।

বিজ্ঞানভিত্তিক গবেষণার ওষুধ প্রয়োগ হচ্ছে উল্লেখ করে মেয়র বলেন, আমি মেয়র হিসেবে দায়িত্ব নেয়ার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে একটি গবেষণাদল গঠন করি। উনাদের বিজ্ঞানভিত্তিক পরামর্শের আলোকে বর্তমানে সর্বাধুনিক মশার ঔষুধ ছেটানো হচ্ছে।

সমাবেশের পর মেয়র এলাকাবাসীর হাতে জনসচেনতামূলক লিফলেট তুলে দেন, তদারকি করেন মশা নিধন কার্যক্রম। সিটি রেড ক্রিসেন্টের সেক্রেটারী আবদুল জব্বারের সঞ্চালনায় র‌্যালিতে অংশ নেন কাউন্সিলর এম আশরাফুল আলম, এসরারুল হক এসরাল, চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস চেয়ারম্যান মোঃ আলমগীর পারভেজ, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম।

মন্তব্য নেওয়া বন্ধ।